নিজস্ব প্রতিবেদন: সব কিছু সামরিক ক্ষমতা দিয়ে জয় করা যায় না। তালিবানের আফগানিস্তান জয়ের পরে এই প্রথম মুখ খুললেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তাঁর গলায় তালিবান সম্পর্কে তীব্র শ্লেষই ঝরে পড়ল।  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

তালিবানের (Taliban) হাতে আফগানিস্তানের ক্ষমতা দখলের পরে বৃহস্পতিবারই প্রথম বাইডেনের (US President Joe Biden) এ বিষয়ে মতামত শোনা গেল। এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমে বাইডেনের ওই বিষয়ক এক সাক্ষাৎকার সম্প্রচারিত হয়েছে। যেখানে তাঁকে বলতে শোনা যাচ্ছে, 'তালিবান দেশের মানুষের ভালো চায় কিনা, আইনসঙ্গত সরকার হিসেবে তারা বাকি দেশের সমর্থন (Recognition Of International Community) চায় কিনা, এসব তাদেরই ঠিক করতে হবে।'


আরও পড়ুন: Afghans Independence Day: ফের নিজভূমে পরাধীন, কিন্তু এই ১৯ অগস্টেই স্বাধীন হয়েছিল আফগানিস্তান


আফগানিস্তানে কি তালিবান আইনসম্মত সরকার (Legitimate Government) প্রতিষ্ঠা করতে চায়? ওই সাক্ষাত্‍‍কারটিতে দেখা যাচ্ছে নিজেই প্রশ্নটা তুলেছেন জো বাইডেন। উত্তরও দিয়েছেন নিজেই। বাইডেন বলেন, 'আমার  তা মনে হয় না। বরং ওদের দেখে এটাই মনে হয় তালিবান এখনও ওদের চিরকালীন বিশ্বাস আর মতাদর্শ (Fundamental Beliefs) থেকে সরে আসতে পারেনি। ওরা আফগানবাসীর খেয়াল রাখবে, সেই ভরসা আমি অন্তত করি না।'


তালিবানের শাসন করার ক্ষমতাকে কার্যত চ্যালেঞ্জই ছুঁড়ে দিয়েছেন বাইডেন। আফগানরা ঠিক মতো খাবার পাচ্ছেন কিনা, তাঁরা উপার্জন করছেন কিনা, দেশের অর্থনীতি ঠিক দিকে এগোচ্ছে কিনা—সবকিছুর দিকে খেয়াল রাখতে হবে তালিবানকে। আর এর একটাও ওরা করতে পারবে বলে তিনি বিশ্বাস করেন না বলে মত প্রকাশ করেন বাইডেন। তালিবানি শাসনে মহিলাদের অবস্থান নিয়েও কথা বলেন বাইডেন। তিনি বলেন, দেশে মহিলাদের অধিকার সুনিশ্চিত করতে অর্থনৈতিক এবং কূটনৈতিক চাপ নেওয়ার পরিকাঠামো থাকা দরকার একটি দেশে। সব কিছু সামরিক ক্ষমতা দিয়ে জয় করা যায় না।


বাইডেনের কাছে আসলে জানতে চাওয়া হয়েছিল, তালিবানের কি স্বভাবগত কোনও বদল ঘটেছে বলে তিনি মনে করেন? জবাবে স্পষ্ট ভাবে বাইডেন বলে দেন-- না। পাশাপাশি তিনি এ-ও বলেন, 'ওরা সম্ভবত অস্তিত্ব সঙ্কটে (Existential Crisis) ভুগছে।
 
(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)


আরও পড়ুন: Afghanistan Crisis: গুরুদ্বারে আটকে ভারতীয় হিন্দু ও শিখ; 'ভয় নেই' আশ্বাস তালিবানের