Afghans Independence Day: ফের নিজভূমে পরাধীন, কিন্তু এই ১৯ অগস্টেই স্বাধীন হয়েছিল আফগানিস্তান

কুনার প্রদেশের আসাদাবাদে তালিবানি গুলিতে অন্তত দু'জনের মৃত্যু ঘটেছে।

Updated By: Aug 19, 2021, 10:45 PM IST
Afghans Independence Day: ফের নিজভূমে পরাধীন, কিন্তু এই ১৯ অগস্টেই স্বাধীন হয়েছিল আফগানিস্তান

নিজস্ব প্রতিবেদন: একটা দেশ তার স্বাধীনতা দিবসেই ফের পরাধীন! ভাগ্যের পরিহাস না নিয়তির লিখন? সে যা-ই হোক, ঘোরতর মন খারাপের মধ্যেই এ ক'দিন কাটছে আফগানবাসীর। তালিবান শাসন তাদের স্বাধীনতা খর্বের নামান্তর নয়তো কী?

১৯ অগস্ট আফগানিস্তানের স্বাধীনতা দিবস। দেশ জুড়ে এদিন ছুটির মেজাজ থাকে। কিন্তু এই ১৯ অগস্ট আফগানবাসীর কাছে বড় বেদনার। আজ থেকেই হয়তো সে দেশে আবার নতুন করে শুরু হয়ে যাবে স্বাধীনতার অন্যতর লড়াইয়ের সংকল্প গ্রহণ। হতে পারে ঠিক এখন নিজের দেশের মাটি ছেড়ে পালানোর জন্যই পথে নামছেন আফগানরা।

আরও পড়ুন: Pakistan-Taliban: এবার কি পাকিস্তানে 'নজর' তালিবানের? পাকসেনার মৃত্যুতে উঠছে প্রশ্ন

স্বাধীনতাযুদ্ধে ব্রিটিশদের (British) কাছে জয় পেয়েছিল আফগানিস্তান। সময়টা ১৯১৯ সাল। সেই বছরের ১৯ অগস্টই আফগানিস্তানের 'স্বাধীনতা দিবস' হিসেবে চিহ্নিত হয়েছে সেই সময় থেকেই। মাঝে বহু বিপর্যয় এসেছে। কিন্তু সব কাটিয়ে উঠেই আফগানরা নতুন করে স্বদেশের পতাকা রক্ষার সঙ্কল্প নিয়েছেন। 

হয়তো সেই সঙ্কল্পের তাদিগেই ১০২ বছরের আগের স্মৃতি মাথায় নিয়ে তালিবানি (Taliban) চোখরাঙানির মাঝে বুধবার জালালাবাদের (Jalalabad) রাস্তায় পতাকা নিয়ে মিছিল করলেন আফগানবাসীরা। যথারীতি তালিবানের সঙ্গে সংঘাত ঘটল। পতাকার মর্যাদা রক্ষার লড়াই। সেই সংঘর্ষে প্রাণ গেল দু'জনের। গুলিবিদ্ধ আরও ১২ জন। আফগানিস্তানের জালালাবাদ শহরে পতাকা রক্ষার জন্য পথে নামতেই ভিড় লক্ষ্য করে গুলি তালিবানের। বৃহস্পতিবারও ঘটল একই ঘটনা। কুনার প্রদেশের আসাদাবাদে (Asadabad city) তালিবানি গুলিতে অন্তত দু'জনের মৃত্যু ঘটেছে। 

তবুও আলোর দিকেই তাকিয়ে তালিবান-বিধ্বস্ত আফগান নাগরিক (People in Afghanistan)।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Afghanistan Crisis: গুরুদ্বারে আটকে ভারতীয় হিন্দু ও শিখ; 'ভয় নেই' আশ্বাস তালিবানের

.