নিজস্ব প্রতিবেদন: রাশিয়ার কার্চ প্রণালীতে দুই জাহাজে ভয়াবহ বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১১।  জানা গিয়েছে, রাশিয়ার নিয়ন্ত্রণে থাকা সমুদ্র এলাকায় ওই বিস্ফোরণ ঘটে। ওই দুই জাহাজে তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আনা হচ্ছিল। স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, তুরস্ক, লিবিয়া ও ভারতের কর্মীরা ছিলেন ওই জাহাজের মধ্যে। তবে, মৃতদের মধ্যে কোনও ভারতীয় রয়েছে কি না এখনও পর্যন্ত জানা যায়নি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- ফের ভূমিকম্প ইন্দোনেশিয়ায়, কেঁপে উঠল সমুদ্রগর্ভ


রুশ সংবাদ সংস্থা তাস  সূত্রে খবর, ক্যান্ডি নামে একটি জাহাজে কর্মরত ছিলেন কমপক্ষে ১৭ জন কর্মী যাঁর মধ্যে ৯ জন তুরস্ক ও ৮ জন ভারতের নাগরিক। ম্যাস্ট্রো নামে অন্য একটি জাহাজে ১৫ জন কর্মীর মধ্যে ৭ জন ভারতীয় বলে জানা যাচ্ছে। জাহাজ থেকে জাহাজে গ্যাস আদান-প্রদানের সময়ই প্রকাণ্ড বিস্ফোরণ ঘটে। এরপরই দ্রুত আগুন ছড়িয়ে পড়ে অন্যান্য জাহাজে।


আরও পড়ুন- বিশ্বের ২৬ ধনীর হাতেই রয়েছে ৩৮০ কোটি মানুষের ধন!


দুর্ঘটনার সময় বেশ কিছু কর্মী সমুদ্রে ঝাঁপ দিয়ে প্রাণে বাঁচার চেষ্টা করেন। ১২ জনকে উদ্ধার করা গিয়েছে। রুশ উপকূলবর্তী এজেন্সির মুখপাত্র জানিয়েছেন, এখনও পর্যন্ত ৯ জনের খোঁজ মেলেনি। উল্লেখ্য, রাশিয়া ও ইউক্রেনকে আড়াআড়িভাবে ভাগ করেছে কার্চ প্রণালী। বাণিজ্যকভাবে এই প্রণালী অত্যন্ত গুরুত্বপূর্ণ ইউক্রেনের কাছে। কৃষ্ণসাগরের জলসীমাকে ব্যবহার করতে ওই প্রণালী দিয়েই জাহাজ চলাচল করে ইউক্রেনের।