ওয়েব ডেস্ক: এরাজ্যে গাড়ি শিল্পে বিনিয়োগের জন্য মিউনিখে BMW কর্তাদের সঙ্গে বৈঠক করলেন অর্থমন্ত্রী অমিত মিত্র। বৈঠকে ছিলেন রাজ্যের একাধিক প্রশাসনিক কর্তা। ছিলেন গাড়ি শিল্পের প্রতিনিধিরাও। একইসঙ্গে ইলেকট্রিক ও গ্যাসে চলতে পারে এমন গাড়ির উত্‍পাদন নিয়ে কথা হয় বৈঠকে। এখনই রাজ্যে লগ্নি না এলেও, দুপক্ষের আলোচনা শুরু হওয়াটা ভাল লক্ষ্মণ বলে মনে করছে শিল্পমহল। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

BMW, গাড়ির দুনিয়ায় গোটা বিশ্বে রীতিমতো সমীহ জাগানো ব্র্যান্ড। হেড অফিস মিউনিখে। তাদের সঙ্গে এবার রাজ্য সরকারের আলোচনা শুরু হল। বুধবার মিউনিখে শিল্প সম্মেলন। তার আগের দিন BMW-র বোর্ড অফ ডিরেক্টরসের সঙ্গে প্রথম রাউন্ডের আলোচনা সেরে নিলেন অর্থমন্ত্রী অমিত মিত্র। বৈঠকে ছিলেন মুখ্যসচিব বাসুদেব বন্দ্যোপাধ্যায়, অর্থসচিব HK দ্বিবেদী, সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায় এবং গাড়ি শিল্পের সঙ্গে যুক্ত এ রাজ্যের প্রতিনিধিরা। টেবিলের ওপারে ছিলেন BMW-র ভাইস-প্রেসিডেন্ট টমাস বেকার।


৩ ঘণ্টার বৈঠকে BMW-র কর্তারা ৩টি প্রেজেন্টেশন দেন। BMW ভবিষ্যতে কোন পথে এগোতে চায় এবং তাদের বিনিয়োগের জন্য রাজ্য সরকার কী ভাবে তৈরি হতে পারে তা বুঝে নেন অমিত মিত্ররা। এ রাজ্যে পা রাখলে কী কী সুবিধা তাঁরা পাবেন তা বুঝে নেওয়ার চেষ্টা করেন BMW-র কর্তারাও। একইসঙ্গে ইলেকট্রিক ও গ্যাসে চলতে পারে এমন গাড়ির উত্‍পাদন সংক্রান্ত বিষয়ে বৈঠকে কথা হয়। 


বিলাসবহুল গাড়ি থেকে ছোট গাড়ি। সবই তৈরি হয় BMW-র কারখানায়। গুরগাঁওয়ে BMW-র কারখানা থাকলেও এ রাজ্যে এখনও তাদের পা পড়েনি। মঙ্গলবার, মিউনিখে রাজ্য সরকারের সঙ্গে তাদের বৈঠক মানেই যে এখনই পশ্চিমবঙ্গে BMW-র লগ্নি আসছে এমন নয়। পরিকাঠামো, গাড়ির দাম কী হবে-রয়েছে এরকম নানা প্রশ্ন।এ সবের উত্তর পেতে এখনও অনেক পথ পেরনো বাকি। তবে দু-পক্ষের আলোচনা শুরু হওয়াটা ভাল লক্ষণ বলে মনে করছে 
শিল্পমহল। মিউনিখে যেভাবে একে অন্যের সঙ্গে চেনাজানা শুরু হল তা নিয়ে রীতিমতো খুশি রাজ্যের অর্থমন্ত্রী। 


কথাবার্তা আরও এগোলে BMW-র প্রতিনিধিরা এ রাজ্যে আসবেন। এখন নিছকই আলাপ-আলোচনা চললেও ভবিষ্যতে সম্ভাব্য লগ্নি নিয়ে আশাবাদী শিল্পমহল। দ্বিতীয়বার ক্ষমতায় আসার পরই বণিকসভার অনুষ্ঠানে মমতা বন্দ্যোপাধ্যায় বুঝিয়ে দেন, রাজ্যের শিল্পায়নে এ বার তাঁর নজর গাড়ি ও উত্‍পাদন শিল্পে। সিঙ্গুর পর্বের পর গাড়ি শিল্প নিয়ে রাজ্য সরকার উত্‍সাহী হওয়ায় নানা মহলে শুরু হয়েছে জল্পনা। এই পরিস্থিতিতে সারা বিশ্বে পরিচিত ব্র্যান্ড BMW-র বোর্ড অফ ডিরেক্টরসের সঙ্গে অমিত মিত্রর বৈঠকের পর আশাবাদী রাজ্য সরকার।