নিজস্ব প্রতিবেদন: প্রতিরক্ষা, বাণিজ্য ও শক্তি নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হল দুই রাষ্ট্রনেতার। দিল্লিতে বৈঠক করলেন নরেন্দ্র মোদী ও বরিস জনসন। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পোস্ট-ব্রেক্সিট পর্বে বাণিজ্য সংক্রান্ত নানা বিষয় নিয়ে ভারতের সঙ্গে সম্পর্ক রচনার অবকাশ আছে বলে মনে করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। আগামি দীপাবলির আগেই এ বিষয়ে আলোচনা আরও এগোবে বলে মনে করেন বরিস।


কোভিড-পর্বে নানা ভাবে পরস্পর সমঝোতার মধ্যে দিয়ে একে অপরের পাশে দাঁড়িয়েছে ভারত ও ব্রিটেন। এ ছাড়াও নানা সময়ে নানা ইস্যুতে এই দুই দেশ পরস্পরের কাছাকাছি এসেছে। এই সম্পর্কের কথা মাথায় রেখেই দুই নেতা আলোচনায় বসেন। বরিস জানান, যুদ্ধ সরঞ্জামের ক্ষেত্রে ব্রিটেন ভারতের পাশে দাঁড়াবে, যাতে ভারতকে রাশিয়া থেকে অস্ত্র কম কিনতে হয়। ভারত-ব্রিটেন বাণিজ্য নিয়েও দুজনের মধ্যে কথা হয়।


এর আগের দিন বরিস গুজরাটের শিল্পপতিদের সঙ্গে বৈঠক করেন। পাঁচমহলে জেসিবি-র কারখানায় যান, গান্ধীনগরে এডিনবরা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথ উদ্যোগে তৈরি গুজরাত বায়োটেকনোলজি বিশ্ববিদ্যালয় ঘুরে দেখেন। দিনের শেষে বরিস যান গান্ধীনগরের স্বামীনারায়ণ অক্ষরধাম মন্দিরে।


আরও পড়ুন: Russia-Ukraine War: পুতিনের সঙ্গে কথা মানে কুমিরের হাঁয়ের মধ্যে পা! কে 'কুমির' বললেন পুতিনকে?


(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)