জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন মঙ্গলবার ইরাকি বংশোদ্ভূত শিক্ষা সচিব নাদিম জাহাউইকে অর্থমন্ত্রী হিসেবে নিযুক্ত করেছেন। ভারতীয় বংশদ্ভুত ঋষি সুনকের পদত্যাগের পরে এই নাম ঘোষণা করেছেন তিনি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ডাউনিং স্ট্রিট জানিয়েছে রানী দ্বিতীয় এলিজাবেথ, জাহাউই-র নিয়োগের অনুমোদন দিয়েছেন। জাহাউই তার কুর্দি পরিবারের সঙ্গে শিশু বয়সে ব্রিটেনে আসেন। পরবর্তীকালে তিনি সাফল্যের সঙ্গে ব্রিটেনে ব্যবসা করেছেন।


 



৫৫ বছর বয়সী জাহাউই বিশিষ্ট পোলিং কোম্পানি YouGov-এর সহ-প্রতিষ্ঠাতা। ২০১০ সালে এমপি হওয়ার আগে লন্ডনে স্থানীয় কনজারভেটিভ রাজনীতিতে সক্রিয় ছিলেন তিনি।


তিনি ব্রিটেনের মহামারী ভ্যাকসিন রোলআউতের তদারকির মাধ্যমে সাধারণ মানুষের ব্যাপক প্রশংসা পেয়েছিলেন।


অন্যদিকে সুনকের মতই, তার ব্যক্তিগত সম্পদ সাধারণ মানুষের দৃষ্টি আকর্ষণ করেছে। ২০১৩ সালে তার আস্তাবল গরম করার খরচ সংসদের কাছে দাবি করেন তিনি। এই সময় আরও বেশি পরিমানে নেতিবাচক প্রভাব পরে তাঁর সম্পদে।


আরও পড়ুন: ব্রিটিশ মন্ত্রীসভা থেকে পদত্যাগ ঋষি সুনক এবং সাজিদ জাভিদের, চিন্তায় জনসন


জাহাউই ১০ ডাউনিং স্ট্রিটের বৈঠক থেকে বেরনোর সময় সাংবাদিকদের সামনে কোনও মন্তব্য করতে অস্বীকার করেন। জনসনের ব্যয়ের প্রবৃত্তির বিরুদ্ধে দাঁড়িয়ে আর্থিক শৃঙ্খলার দাবি জানান সুনক। জাহাউই সেই আবেদনকে সমর্থন করবেন কিনা সেই সম্পর্কেও কিছু জানাননি তিনি।


অন্যদিকে শিক্ষা মন্ত্রকে জাহাউই-র স্থানে, নিজের আস্থাভাজন মিশেল ডোনেলানের নাম প্রস্তাব করেছেন জনসন।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)