ওয়েব ডেস্ক : পরপর ধাক্কা। একের পর এক ব্যর্থতা। আর তা সামাল দিতে গিয়ে হাতছাড়া হচ্ছে একটার পর এক ভূখণ্ড। বেরিয়ে যাচ্ছে জলের মতো ডলার। ধীরে ধীরে দুর্বল হয়ে পড়ছে বর্তমান বিশ্বের ত্রাস ISIS জঙ্গিগোষ্ঠী।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সম্প্রতি 'ইন্টারন্যাশনাল সেন্টার ফর দ্যা স্টাডি অফ র‍্যাডিক্যালাইজেশন অ্যান্ড পলিটিক্যাল ভায়োলেন্স'-এর পক্ষ থেকে একটি বের করা একটি রিপোর্টে বলা হয়েছে ISIS-এর তৈরি করা একের পর এক 'বিজনেস মডিউল' ভেঙে পড়ছে। স্ব-ঘোষিত খালিফার সাম্রাজ্য থেকে শেষ হয়ে যাচ্ছে অর্থ। কমে এসেছে অর্থের যোগানও। রিপোর্টটিতে আরও বলা হয়েছে, ISIS-এর আয় ২০১৪-য় ১.৯ বিলিয়ন মার্কিন ডলার থেকে কমে ২০১৬-য় ৮৭০ মিলিয়ন মার্কিন ডলারে এসে দাঁড়িয়েছে।


আরও পড়ুন- আমরা আর যুদ্ধে জিততে পারি না, তাই এবার শান্তির মাধ্যমে শক্তি প্রতিষ্ঠা করতে হবে : ডোনাল্ড ট্রাম্প
    
খবরে প্রকাশ, ISIS বহির্বিশ্বের কাছে স্রেফ জঙ্গি গোষ্ঠী হিসেবে পরিচিত হলেও তার প্রকৃত পরিচয় শুধু সেখানে সীমাবদ্ধ নেই। যার ফলে, তাদের নিজস্ব একটি মডিউল তৈরি করতে হয়েছে। আর সেখানে শিক্ষা, স্বাস্থ্য থেকে শুরু করে প্রতিটি বিষয়েই খরচ করতে হচ্ছে। ফলে, সেই খরচ চালাতে হিমসিম খেতে হচ্ছে ISIS-কে।


ISIS-এর আয় মূলত তেল বিক্রি। সেই সঙ্গে রয়েছে বিভিন্ন দেশ থেকে জোর করে তোলা আদায় করা। বিশেষজ্ঞদের দাবি যে অঞ্চল থেকে এতদিন আয় হত তাদের, তার অনেকটা অংশই দখল হয়ে গিয়েছে। ফলে, নিজেদের আয় বাড়াতে এবার নতুন এলাকা দখলের পথে এগোতে হচ্ছে তাদের। তবে সেখানে বিস্তর বাধার সম্মূখিন হতে হচ্ছে এই জঙ্গিগোষ্ঠীকে।


অর্থের যোগন কমলেও, রিপের্টে বলা হয়েছে কোনও ভাবেই আক্রমণের ক্ষমতা কমেনি ISIS-এর। বরং, ব্রাসেলস, ফ্রান্স সহ সাম্প্রতিক হমলাগুলিই প্রমাণ কীভবে কম অর্থেই হামলা চালাতে পারে ISIS।