সেলিম রেজা ও মোহাম্মদ আলী সুমন | ঢাকা : বাংলাদেশে রাজনৈতিক দল হিসেবে আওয়ামী লিগকে নিষিদ্ধ ঘোষণার দাবি নিয়ে দেশটির উচ্চ আদালতে রিট পিটিশন দায়ের করেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয় হাসনাত আব্দুল্লাহ ও সারজিস আলাম। সোমবার সকালে এই রিটটি দায়ের করেন তাঁরা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-বাংলাদেশের নরসিংদী জেলায় ট্রাক চাপায় ৬ জন নিহত!


রিটে আওয়ামী লিগ যাতে কোনো রাজনৈতিক কার্যকলাপ চালাতে না পারে তার নির্দেশনা চাওয়া হয়েছে। এর আগে গত আগস্ট মাসে আওয়ামী লিগ নিষিদ্ধ করতে চেয়ে একটি রিট করা হয়েছিল। বিচারপতি একেএম আসাদুজ্জামানের দ্বৈত হাইকোর্ট বেঞ্চে তা খারিজ করে দেয়।


এদিকে গত ২৩ অক্টোবর আওয়ামী লিগের ভ্রাতৃপ্রতিম সংগঠন বাংলাদেশ ছাত্রলিগকে নিষিদ্ধ ও সন্ত্রাসী সংগঠন ঘোষণা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে অন্তর্বর্তী সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।


রিট দায়েরের বিষয়টি নিশ্চিত করেছেন বিশিষ্ট আইনজীবী অ্যাডভোকেট আহসানুল করিম। তিনি বলেন, দলটি যাতে রাজনৈতিক কার্যক্রম করতে না পারে সেজন্য রিট করা হয়েছে। তিনি বলেন, তাদের পক্ষ থেকে দুটি রিট করা হয়েছে। একটি হলো, আওয়ামী লিগের বিগত ৩টি নির্বাচনকে (২০১৪, ২০১৮ ও ২০২৪) কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং অবৈধভাবে প্রাপ্ত সুবিধাগুলো কেন ফিরিয়ে নেওয়া হবে না সে বিষয়ে নির্দেশনা চাওয়া হয়েছে। অন্যদিকে এই মামলার রায় না হওয়া পর্যন্ত কেন তাদের (আওয়ামী লিগ) পলিটিক্যাল সব এক্টিভিটি থেকে বিরত রাখা হবে না সে বিষয়ে নির্দেশনা চেয়ে দ্বিতীয় রিট করা হয়েছে।



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)