ওয়েব ডেস্ক: সম্ভবত চলতি সপ্তাহেই ভেঙে যেতে চলেছে ইউরোপের চতুর্থ বৃহত্তম রাষ্ট্র স্পেন। স্পেন থেকে বিচ্ছিন্ন হয়ে যেতে চলেছে ক্যাতালুনিয়া প্রদেশ। দক্ষিণ-পূর্ব স্পেনের এই প্রদেশে গত রবিবার গণভোট হয়। তাতে স্পেন থেকে বিচ্ছিন্ন হওয়ার পক্ষে রায় দেন ক্যাতালানরা। এর পরই ব্যাপক হিংসা ছড়ায় ক্যাতালুনিয়ার বিভিন্ন অংশে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ক্যাতালান নেতাদের পক্ষে জানানো হয়েছে, প্রবাসীদের ভোটগণনা এখনো চলছে। আনুষ্ঠানিক ভাবে ভোটগণনা শেষ হওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে স্বাধীনতা ঘোষণা করবেন তাঁরা। সেক্ষেত্রে চলতি সপ্তাহের শেষে বা পরের সপ্তাহে স্বাধীনতা ঘোষণা করতে পারে তারা।


ক্যাতালান প্রদেশের প্রেসিডেন্ট কার্লস পুইগদেমন্ত জানিয়েছেন, স্থানীয় সংসদকে স্বাধীনতা ঘোষণা করার জন্য বলবে তাঁর সরকার। ওদিকে ক্যাতালানরা স্পেন ছাড়ার পক্ষে রায় দিতেই অস্থিরতা দেখা দিয়েছে সেদেশের অর্থনীতিতে। পড়ছে শেয়ারের দর।


স্পেনের রাজা ষষ্ঠ ফিলিপ ক্যাতালুনিয়ার এই সিদ্ধান্তের বিরোধিতা করেছেন। ব্যতিক্রমীভাবে টেলিভিশন বিবৃতি দিয়ে তিনি জানিয়েছেন, এর ফলে স্পেনের সামাজিক ও অর্থনৈতিক বুনন ক্ষতিগ্রস্ত হবে।


ক্যাতালুনিয়ার বিচ্ছিন্ন হওয়ার সিদ্ধান্তের বিরোধিতা করেছে মাদ্রিদও। গণভোটকেই বেআইনি আখ্যা দিয়েছে তারা।


স্পেনের দক্ষিণ-পূর্ব প্রান্তের ক্যাতালুনিয়া প্রদেশ হিস্পানিয়া উপদ্বীপের প্রবেশদ্বার। ক্যাতালুনিয়ার রাজধানী বার্সেলোনা স্পেনের আর্থিক রাজধানী বলে পরিচিত। ভূমধ্যসাগর লাগোয়া এই এলাকা স্পেনের সব থেকে সমৃদ্ধ অঞ্চল। ফলে ক্যাতালুনিয়া স্বাধীনতা ঘোষণা করলে একদিকে