জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতে পেট্রোলের দাম একটা চিরকালীন মাথাব্যথার কারণ। এদেশে গাড়ি নিয়ে বেরোলে অনেকেই পেট্রোল পাম্পে ঢুকতে গেলে আঁতকে ওঠেন। ১০০ টাকা প্রতি লিটার! প্রায় অগ্নিমূল্য আর কী! কিন্তু সব দেশেই এই ছবি নয়। এ বিশ্বে বেশ কয়েকটি দেশ রয়েছে যেখানে পেট্রোল জলের চেয়েও সস্তা। বা বলতে গেলে, কোথাও আবার একটা দেশলাই বাক্সের দামে পেট্রোল মেলে! যদি আন্তর্জাতিক বাজারে ক্রুড অয়েলের দাম আমরা আলোচনা করি, তা হলে দেখব ব্যারেল প্রতি দাম পড়ছে ৮৭ ডলার। আমেরিকায় তা ৮০ ডলার।      


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ক্রুড অয়েলের দাম:


যদি লিটার প্রতি তেলের দাম নিয়ে পর্যালোচনা করি, তা হলে দেখব, এই তেলের দাম দাঁড়াচ্ছে ১৫৮.৯৮৭  টাকা। যে ব্যারেলের দাম পড়ছে ৮৭ ডলার তার লিটার প্রতি দাম দাঁড়াতে পারে ৪৫ টাকা। মোটামুটি এই ভাবেই আন্তর্জাতিক বাজারে দাম নির্ধারিত হয়।


আরও পড়ুন: তীব্র মাত্রার ভূমিকম্প; মৃত ৪৮, আহত ৭০০! এবার সুনামিও কি আসছে?


তা হলে দেখে নেওয়া যাক, বিশ্বের কোথায় কোথায় পেট্রোল এত সস্তা: 


যাই হোক, আপাতত কয়েকটি দেশের নাম উল্লেখ করা হচ্ছে, যেখানে পেট্রোল বা গ্যাসোলিনের গড় দাম লিটার প্রতি ৩০ টাকার আশেপাশে। আমেরিকার ভেনেজুয়েলায় ক্রুড অয়েলের বিপুল ভাণ্ডার রয়েছে। এখানে লিটার প্রতি তেলের দাম ২ টাকার চেয়েও কম! ভেনেজুয়েলার পরে লিবিয়া, ইরান, অ্যাঙ্গোলা, অ্যালজেরিয়া ও কুয়েতেও তেল খুব সস্তা। লিবিয়ায় তেলের দাম আড়াইটাকা প্রতি লিটার। ইরানে লিটার প্রতি তেলের দাম সাড়ে চার টাকা। আবার আলজেরিয়ায় লিটার প্রতি তেলের দাম ২৭ টাকা। কুয়েতে পেট্রোলের দাম আঠাশ টাকার মতো।    


পৃথিবীর বহু দেশে পেট্রোলকে গ্যাসোলিন বলা হয়। নাম আলাদা হলে দুটি একই জিনিস। মার্কিন দেশে পেট্রোলকে গ্যাসোলিন বলছে


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)