তীব্র মাত্রার ভূমিকম্প; মৃত ৫৬, আহত ৭০০! এবার সুনামিও কি আসছে?

Indonesian Earthquake: তীব্র ভূমিকম্প অনুভূত হল ইন্দোনেশিয়ায়। রিখটার স্কেলে ৫.৬ মাত্রার এই ভূমিকম্পে কেঁপে উঠেছে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা। এপিসেন্টার পশ্চিম জাভার সিয়ানজুরে, মাটি থেকে ১০ কিমি গভীরে।

Updated By: Nov 21, 2022, 05:52 PM IST
তীব্র মাত্রার ভূমিকম্প; মৃত ৫৬, আহত ৭০০! এবার সুনামিও কি আসছে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তীব্র মাত্রার ভূমিকম্প অনুভূত হল ইন্দোনেশিয়ায়। রিখটার স্কেলে ৫.৬ মাত্রার এই ভূমিকম্পে কেঁপে উঠেছে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা। এর এপিসেন্টার পশ্চিম জাভার সিয়ানজুরে, মাটি থেকে ১০ কিমি গভীরে। তবে বলা হচ্ছে, সুনামির তেমন কোনও আশঙ্কা নেই! জাকার্তা থেকে সাধারণ মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। তবুও ২০ জন মারা গিয়েছেন, অন্তত পক্ষে ৩০০ জন আহত। অন্যতম প্রশাসনিক ব্যক্তিত্ব হেরম্যান সুহেরমান জানিয়েছেন, তিনি যা তথ্য পেয়েছেন তার ভিত্তিতে অন্তত ২০ জনের মৃত্যু ঘটেছে এবং অন্ততপক্ষে ৩০০ জন আহত হয়েছেন। যাঁদের অধিকাংশেরই শরীরের কোনও না কোনও অংশ ভেঙেছে। এঁদের মধ্যে অনেকেই ধ্বংসস্তূপে চাপা পড়ে গিয়েছিলেন। পরে তাঁদের উদ্ধার করা হয়।

আরও পড়ুন: COP27: রাজনীতি আর স্বার্থ কী ভাবে এ পৃথিবীকে প্রতিদিন বসবাসের অযোগ্য করে তুলছে জানেন?

এই সংক্রান্ত কিছু ভিডিয়োও প্রকাশিত হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, বেশ কিছু হাইরাইজ ভেঙে পড়ছে। বলা হয়েছে, এখনও বিপদ কাটেনি। ভূমিকম্প মাত্রেরই আফটারশক থাকে। সেই রকম আফটারশকের ভয় থাকছেই। অন্ততপক্ষে ১০০ জন মানুষকে সরিয়ে যেতে হবে। 

ইন্দোনেশিয়াকে এমনিতেই বয়েলিং পট অফ আর্থকোয়েক বলা হয়। কেন ইন্দোনেশিয়ায় এত ভূমিকম্প হয়? আসলে এই অঞ্চলটি ভূমিকম্পপ্রবণ বলে পরিচিত এই কারণে যে, এটি রিং অফ ফায়ারের উপর অবস্থিত। দুটি টেকটোনিক প্লেটের মধ্যে ধাক্কা লাগে।

এখনও পর্যন্ত যা খবর পাওয়া গিয়েছে, তাতে বড় রকমের বিপর্যয়ই ঘটেছে। এবং হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলেই আশঙ্কা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.