নিজস্ব প্রতিবেদন : করোনাভাইরাস লকডাউনে বন্ধ থাকা আন্তর্জাতিক উড়ান পরিষেবা আবার চালু করার ঘোষণা করল চিন। তবে, প্রাথমিক পর্যায়ে নির্দিষ্ট কিছু সংখ্যক উড়ানেই অনুমোদন দিল জিনপিং সরকার। সেই সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের বিমান প্রবেশের উপর থাকা নিষেধাজ্ঞাও পারতপক্ষে তুলে নিল বেজিং। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

উল্লেখ্য, এর মাত্র এক দিন আগেই চিনে মার্কিন যুক্তরাষ্ট্রের বিমান প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে ট্রাম্প সরকার। একই সঙ্গে চিন থেকেও আপাতত কোনও বিমান প্রবেশ করতে পারবে না মার্কিন মুলুকে।


করোনাভাইরাস মোকাবিলায় চিনের উদাসীনতাকে বারবার দায়ী করেছেন মার্কিন প্রেসিডেন্ট। করোনাভাইরাস সংক্রমণ বাড়তে থাকার আবহে ১২ মার্চেই উড়ান বাতিলের বিষয়ে জানান ডোনাল্ড ট্রাম্প। কিন্তু তার পরেও সেই সময়ে করোনা সংক্রমণে শীর্ষে থাকা চিন মার্কিন যুক্তরাষ্ট্রে বিমান পরিষেবা সচল রাখে। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রাথমিক পর্যায়ে এর ফলে করোনা সংক্রমণ ছড়ানো গতি বৃদ্ধি পেয়েছে কিনা তা তদন্তসাপেক্ষ। কিন্তু, চিনের যাত্রীবাহি বিমান পরিষেবা নিয়ন্ত্রকের এ বিষয়ে গাফিলতির অভিযোগ নেহাত্ অবহেলার মতো নয়। 


বুধবার ওয়াশিংটন জানায়, চিনের যাত্রীবাহি বিমান মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবে না। ফলে ট্রেড ওয়ারের উত্তাপের সঙ্গে সঙ্গে করোনাভাইরাসের দায় নিয়ে সংঘাতে দুই দেশের মধ্যে সম্পর্কে উত্তেজনার পারদ যে আরও চলল তা বলাই যায়।

আরও পড়ুন : করোনা ছড়িয়েছে চিন,সব দোষ ওদের!অভিযোগ নস্যাৎ করল বেজিং