ওয়েব ডেস্ক: ব্রিকস সম্মেলনে কড়া সমালোচনার মুখে পড়ার পর অবশেষে ধড়ে প্রাণ এল পাকিস্তানের। প্রত্যাশামতোই 'বন্ধু'‍ পাকিস্তানের পাশে দাঁড়াল চিন। বলল, সন্ত্রাসবাদ দমনে উল্লেখ‌যোগ্য কাজ করছে পাকিস্তান। সঙ্গে মার্কিন ‌যুক্তরাষ্ট্রকেও একাধিক পরামর্শ দিয়েছে চিন। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ব্রিকসের ঘোষণাপত্রে এবারই প্রথম পাকিস্তান থেকে পরিচালিত সন্ত্রাসবাদী সংগঠন ও ব্যক্তিদের নাম উল্লেখ করা হয়েছে। সেই ঘোষণাপত্রকে সমর্থন জানিয়েছে চিনও। এর মধ্যে রয়েছে জৈশ-এ-মহম্মদের মতো জঙ্গি সংগঠনের নাম।


ব্রিকস সম্মলেন শেষ হতেই জল মাপতে বেজিং ছুটেছিলেন পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ। শুক্রবার চিনা প্রতিরক্ষামন্ত্রী বাং ই-র সঙ্গে বৈঠকের পর এক ‌যৌথ বিবৃতিতে আসিফ বলেন, পাকিস্তান চিনের ঘনিষ্ট ও দৃঢ় বন্ধু। চিনকে পাকিস্তানের থেকে ভাল আর কেউ বোঝে না।


আরও পড়ুন - বিজেপি হইতে সাবধান, কোর কমিটির বৈঠকে বললেন মমতা


চিন সফরের আগে বিস্ফোরক স্বীকারোক্তিতে তিনি জানিয়েছেন, আন্তর্জাতিক স্তরে সম্মানহানির হাত থেকে বাঁচতে গেলে সন্ত্রাসবাদী সংগঠনগুলিকে নিয়ন্ত্রণ করতেই হবে। ব্রিকসের ঘোষণাপত্রের কথা উল্লেখ করে তিনি বলেন, সন্ত্রাসবাদ একটি আন্তর্জাতিক ইস্যু। এর বিরুদ্ধে সমস্ত দেশকে একজোট হতে হবে। একে অপরকে দোষারোপের বদলে সন্ত্রাসবাদ দমনে এক‌যোগে কাজ করতে হবে সবাইকে।