ওয়েব ডেস্ক : ভারত-চিন সীমান্ত সমস্যা নিয়ে ফের একবার সরব হল চিন। যদিও, সেদেশের সরকারি তরফে সেই বার্তায় এখনও সিলমোহর দেওয়া হয়নি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ভারতে থাকা চিনের প্রাক্তন আধিকারিক দাই বিঙ্গুওর সম্প্রতি মন্তব্যে উত্তর-পূর্ব ভারতের সীমান্ত সমঝোতা নিয়ে ফের প্রশ্ন উঠল। চিনের একটি ম্যাগাজিনে কথা বলতে গিয়ে তিনি বলেন, ''উত্তর-পূর্ব ভারতের অরুণাচল প্রদেশের কিছু অংশ নিয়ে দুই দেশের মধ্যে সীমান্ত সমস্যা রয়েছে। বিশেষ করে তাওয়াং নিয়ে রয়েছে এই সমস্যা। তাই ভারত যদি তাওয়াং প্রদেশ চিনকে হস্তান্তরের কথা ভাবে, তাহলে চিনও দেশের অন্য কোনও অংশ নিয়ে চিন্তভাবনা শুরু করে দেবে।''


আরও পড়ুন- ইরাকে হার স্বীকার করল ISIS


তাঁর কথায়, ১৯৫১ সালের পর থেকে এখনও পর্যন্ত ভারত-চিন সীমান্ত নিয়ে সমস্যা রয়েই গেছে। তার একটি প্রধান কারণ হল, ভারত কোনও দিনই চিনের অনুরোধ মানেনি। ২০০৩ থেকে ২০১৩ সাল পর্যন্ত দাই বিঙ্গুও সীমান্ত সমস্যা সমাধানের আলোচনায় চিনের হয়ে অন্তত ১৫ বার ভারতের সঙ্গে বৈঠকে বসেছে। কিন্তু কোনওবারই নির্দিষ্ট কোনও সমাধানসূত্র বেরিয়ে আসেনি।


প্রথম থেকে চিনের বক্তব্য,
১) উত্তর-পূর্ব ভারতের একটি বড় অংশের(নাগাল্যান্ড ও অরুণাচল প্রদেশের বিস্তীর্ণ অংশ) কৃষ্টি, সংস্কৃতি ও ভাষার সঙ্গে মিল রয়েছে তিব্বতের।
২) তিব্বতের শাসন ব্যবস্থার সঙ্গে মিল রয়েছে সেখানকার স্থানীয় শাসন ব্যবস্থার।
৩) দিল্লি থেকে প্রত্যন্ত ওই এলাকাগুলির উন্নয়ন ও পরিকাঠামো খতিয়ে দেখা অত্যন্ত সমস্যার। অথচ, তিব্বতের কাছে থাকায় ওই এলাকার উন্নয়ন চিনের পক্ষে দেখা খুব সোজা।


আর তাই ওই এলাকাগুলি তাদেরকে হস্তান্তরের দাবি জানিয়ে আসছে চিন। অন্যদিকে, ভারতের তরফে এই বিষয়টি কোনও ভাবেই কর্ণপাত করতে রাজি নয় কেন্দ্রীয় সরকার। চিনকে কোনও পরিস্থিতিতেই এক ইঞ্চিও জমি ছাড়া হবে না বলেই জানিয়ে দেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে নতুন করে দাই বিঙ্গুও-র বক্তব্যে বিতর্ক তৈরি হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।