নিজস্ব প্রতিবেদন: মার্কিন যুক্তরাষ্ট্রে রাষ্ট্রপতি নির্বাচনের পালা শেষ। ইলেক্টোরাল ভোট পাওয়ার দৌড়ে ডোনাল্ড ট্রাম্পকে অনেক পেছনে ফেলে দিয়েছেন ডেমোক্রাট প্রার্থী জো বাইডেন। এতদিন হয়তো ডেমোক্রাট সমর্থকদের জয় উজ্জপনও শেষ হয়েছে। হোয়াইট হাউস যাওয়ার জন্য প্রস্তুতিও নিতে শুরু করেছেন বাইডেন। কিন্তু চিন এসব কিছুই নয়। জো বাইডেনের জয়কে এখনও মানতে রাজী নয় চিন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-কালীপুজোয় শহরে নতুন ১৮টি অস্থায়ী ফায়ার স্টেশন, কোথায় কোথায় জেনে নিন


নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে বাইডেনকে এখনও শুভেচ্ছা জানায়নি চিন। ওই দলে অবশ্য রয়েছে রাশিয়া ও মেক্সিকো। সোমবার চিনের তরফে বলা হয়েছে, লক্ষ্য করেছি বাইডেন নিজেকে জয়ী বলে ঘোষণা করেছেন। চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েবিন এক বিবৃতিতে জানিয়েছেন, আমাদের মতে মার্কিন যুক্তরাষ্ট্রে নির্বাচনের ফলাফল এখনও চূড়ান্ত হয়নি। জয় পরাজয় নির্ধারিত হবে মার্কিন আদালতে।


উল্লেখ্য, নির্বাচনে কারচুপি হওয়ার কথা এখনও জোর গলায় বলে চলেছেন ডোনাল্ড ট্রাম্প। এনিয়ে আদালতের দ্বারস্থও হয়েছেন ট্রাম্প। শুধু তাই নয় টুইট করে মিডিয়ার বিরুদ্ধে তোপও দেখেছেন। রবিবার এক টুইট করে তিনি প্রশ্ন তুলেছেন, আমাদের দেশের মিডিয়া কখন বলবে কে দেশের পরবর্তি প্রেসিডেন্ট!


আরও পড়ুন-'বদল হবে, বদলাও হবে,' দুর্গাপুরে বিজেপি কর্মী 'খুনে'র ঘটনায় হুঁশিয়ারি দিলীপের


প্রসঙ্গত, ট্রাম্পের আমলেই বাণিজ্য নিয়ে চিনের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সংঘাত চরমে ওঠে। পাশাপাশি লাদাখে ভারত-চিন উত্তেজনা নিয়ে সরব ছিল ওয়াশিংটন। একই সঙ্গে দক্ষিণ চিন সাগরে চিনের আধিপত্ত খর্ব করতে উঠেপড়ে লেগেছেন মার্কিন বিদেশমন্ত্রী মাইক পম্পেও এবং প্রতিরক্ষা সতিব মার্ক এস্পার। এর পরেও কেন চিন বাইডেনের জয় মানতে চাইছে না তা এখনও স্পষ্ট নয়।