নিজস্ব প্রতিবেদন: কাঁধে কাঁধ মিলিয়ে আমেরিকার সঙ্গে বাণিজ্য চালিয়ে যেতে চায় চিন। পরস্পরকে সম্মান এবং সমান অধিকার বজায় রেখে দুই দেশের বাণিজ্য চুক্তি বাস্তবায়ন করা উচিত বলে জানালেন চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র ঝাও লিজান। করোনা সংক্রমণ নিয়ে বারবার মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের রোষের মুখে পড়েছে চিন।
সারা বিশ্বে করোনাভাইরাস ছড়িয়েছে চিন, এই মর্মে চিনকে কোণঠাসা করতে একহাত নিয়েছে হোয়াইট হাউস। তাই করোনা আবহেই সাংবাদিক সম্মোলনে চিনের সঙ্গে বাণিজ্য চুক্তি শেষ করার ইঙ্গিত দিয়েছিলেন ট্রাম্প। কিন্তু উল্টো সুর চিনের গলায়। চিনের পক্ষ থেকে জানানো হয়েছে, চিন ও আমেরিকার বাণিজ্য চুক্তির দরুন চিন, আমেরিকা ও সারা বিশ্ব উপকৃত হচ্ছে। তাই চিন ও আমেরিকার একসঙ্গে কাজ করা উচিত।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: ১১৩ বছর বয়সে করোনাকে দশ গোল দিলেন "নোভেল" জয়ী মারিয়া


চিনের তরফে লিজান এ-ও জানিয়েছেন, ৮ মে চিন ও আমেরিকার বাণিজ্য দফতরের প্রধানদের মধ্যে ফোনে কথা হয়েছে। তাঁরা উভয়েই একসঙ্গে কাজ করতে চেয়েছেন।  তবে  মার্কিন প্রেসিডেন্টের সাফ বক্তব্য চলতি বাণিজ্য চুক্তির প্রতিশ্রুতি না মেনে চলতে পারলে তিনি এবিষয়ে কান দিতে নারাজ। কড়া ভাষায় চিনের উদ্দেশ্যে তিনি বলেছেন, "চিন আমাকে পরবর্তী নির্বাচনে সফল দেখতে চায় না। ওরা আমাদের দেশের সুবিধা নিয়েছে, এখন ২০ হাজার কোটি ডলারের বিনিময়ে আমেরিকার দ্রব্য না কিনলে চুক্তি রাখার কোনও প্রশ্নই ওঠে না।" তবে বিশেষজ্ঞদের মতে করোনা সংক্রমণের দরুন অর্থনৈতিক মন্দার ফলে চিনের পক্ষে বিপুল অর্থ আমেরিকায় বিনিয়োগ করা কার্যত অসম্ভব। তাহলে লিজানের মন্তব্য কী শ্রেফ মুখরক্ষা, নাকি কোনও কূটনৈতিক চাল! উঠছে প্রশ্ন।