জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইতিহাস সৃষ্টি হল মেক্সিকোয়। ইতিহাস সৃষ্টি করলেন ক্লদিয়া শিনবাউম। মেক্সিকোর ইতিহাসে প্রথম মহিলা হিসেবে সে দেশের প্রেসিডেন্ট হতে যাচ্ছেন ক্লদিয়া শিনবাউম। বিভিন্ন বুথফেরত সমীক্ষা শেইনবাউমের প্রেসিডেন্ট হওয়ার সম্ভাবনা তুলে ধরেছে। এছাড়াও তার দল ক্ষমতাসীন মোরেনা পার্টিও তার জয় দাবি করেছে। ক্লদিয়া শিনবাউম প্রসিডেন্ট হলে তিনিই হবেন মেক্সিকোর প্রথম মহিলা প্রেসিডেন্ট। জাতীয় নির্বাচনে নারীদের ভোটাধিকার লাভের ৭০ বছর পর কোনো মহিলা প্রেসিডেন্ট পেতে যাচ্ছে দেশটি। এর আগে তিনি মেক্সিকো সিটির মেয়র ছিলেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Ayodhya: খোদ অযোধ্যাতেই পিছিয়ে বিজেপিপ্রার্থী! কেন এই উলটপুরাণ?


রবিবার মেক্সিকোয় প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়। এরই মধ্যে ক্লদিয়া শিনবাউমের পার্টির অন্য এক ব্যক্তিকে প্রেসিডেন্ট হিসেবে দাবি করা হয়। তবে ধারণা করা হচ্ছে, তিনিই হতে যাচ্ছেন মেক্সিকোর প্রথম মহিলা প্রেসিডেন্ট। শিনবাউম জিতলে মেক্সিকোয় নতুন ইতিহাস তৈরি হবে। দেশটি বরাবর পুরুষালি সংস্কৃতিতে বিশ্বাসী। এমন একটি দেশ এই প্রথম একজন মহিলাকে প্রেসিডেন্ট হিসেবে বেছে নিতে যাচ্ছে। শিনবাউম জয়ী হলে তিনি ১ অক্টোবর ক্ষমতা গ্রহণ করবেন।


এক সমীক্ষাসংস্থার বুথফেরত রিডিং বলছে, ক্লদিয়া শিনবাউম ৫৬ শতাংশ ভোট পেয়ে জয়ী হতে যাচ্ছেন। তাঁর বিপরীতে বিরোধী দলীয় নেতা পেতে পারেন ৩০ শতাংশের মতো ভোট।


আরও পড়ুন: Kolkata Uttar Lok Sabha Election Result 2024 Live: কলকাতা উত্তরে সুদীপ-তাপস 'হাড্ডাহাড্ডি' লড়াই, ২৫১৯৮ ভোটে এগিয়ে...


আনুষ্ঠানিক ভাবে ফল আগামী কয়েক ঘণ্টার মধ্যেই ঘোষণা হতে যাচ্ছে। এই অবস্থায় এখনই হার মানতে নারাজ বিরোধী দলনেতা সোতিল গালভে। তিনি আশা করছেন, শেষ পর্যন্ত তিনিই জয়ী হবেন এবং তিনি তাঁর সমর্থকদের আনুষ্ঠানিক ফলাফল ঘোষণার আগে পর্যন্ত এ জন্য অপেক্ষা করতে বলেছেন।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)