নিজস্ব প্রতিবেদন : বাম আমলের শিল্পবিরোধী পরিবেশ আমূল বদলে গিয়েছে। পশ্চিমবঙ্গ এখন শিল্প বান্ধব। রাজ্যে পালাবদলের অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে প্রচুর সংস্কারমূলক পদক্ষেপ করা হয়েছে। রাজ্যে এখন নির্দিষ্ট শিল্পনীতি রয়েছে। তৈরি করা হয়েছে ল্যান্ডব্যাঙ্ক ও ল্যান্ডম্যাপ। স্কটল্যান্ডের এডিনবরায় শিল্প সম্মেলনে বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একইসঙ্গে ১৬ থেকে ১৭ জানুয়ারি, দু'দিনের বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটে যোগ দেওয়ার জন্য স্কটল্যান্ডের শিল্পপতিদের আহ্বান জানান তিনি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মুখ্যমন্ত্রী বলেন, পশ্চিমবঙ্গের সঙ্গে স্কটল্যান্ডের সম্পর্ক দীর্ঘদিনের। স্কটিশ চার্চ কলেজের উদাহরণ টেনে উল্লেখ করেন বাংলার শিক্ষাক্ষেত্রে স্কটল্যান্ডের অবদানের কথা। একইসঙ্গে আগামীদিনে কলকাতা ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সঙ্গে স্কটল্যান্ডের এডিনবরা ইউনিভার্সিটির শিক্ষাগত লেনদেন আরও বাড়ানোর পক্ষে সওয়াল করেন মমতা বন্দ্যোপাধ্যায়। পশ্চিমবঙ্গের মেধার ভূয়সী প্রশংসা করেন তিনি।


আরও পড়ুন, "ঘেউ ঘেউ করে" অনুব্রত, নাম না করে কটাক্ষ মান্নানের


রাজ্যের শিল্পে লগ্নি পরিস্থিতি সম্পর্কে মুখ্যমন্ত্রী বলেন, পশ্চিমবঙ্গের স্বাস্থ্য, শিক্ষা, পর্যটন, শক্তি, খাদ্য প্রক্রিয়াকরণ ও তথ্যপ্রযুক্তিতে লগ্নির প্রচুর সুযোগ রয়েছে। এই মুহূর্তে ভারতের সম্মিলিত জিডিপি-র থেকে পশ্চিমবঙ্গের জিডিপি অনেক বেশি বলে শিল্প সম্মেলনে দাবি করেন তিনি। একইসঙ্গে তিনি বলেন, শিল্পের জন্য প্রয়োজনীয় পরিবেশ, অর্থনৈতিক সম্ভাবনাময় পরিস্থিতি ও রাজনৈতিক স্থিরতা সবই বাংলায় রয়েছে। বাংলাদেশ, নেপাল, ভুটান, মায়ানমার, থাইল্যান্ডের সঙ্গে ব্যবসায়িক যোগসূত্র প্রতিষ্ঠার ক্ষেত্রেও পশ্চিমবঙ্গের ভৌগলিক অবস্থানকে অস্বীকার করার জায়গা নেই বলে উল্লেখ করেন তিনি।