নিজস্ব প্রতিবেদন: আসুন, বিনিয়োগ করুন। কোথাও শূন্যস্থান তৈরি হলে সেতুর মতো কাজ করবো। বুধবার, ব্লুমবার্গ গ্লোবাল বাণিজ্য ফোরামে স্পষ্ট বার্তা দিলেন নরেন্দ্র মোদী। লক্ষ্য ৫ লক্ষ কোটি ডলার অর্থনীতিতে ভারতকে পৌঁছানো। প্রধানমন্ত্রী বলেন, এই লক্ষ্যে পৌঁছনোর ক্ষমতা রয়েছে আমাদের। বিনিয়োগকারীদের ভরসা জুগিয়ে নরেন্দ্র মোদী বোঝান লগ্নির কেন্দ্র কেন ভারতবর্ষ?


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


মোদী বলেন, এ দেশে বিনিয়োগের জন্য ৪টি ফ্যাক্টর কাজ করবে। সেগুলি হল গণতন্ত্র, জনসংখ্যা, চাহিদা এবং সংকল্প। ওই বাণিজ্য সম্মেলনে বিনিয়োগকারীদের উদ্দেশে প্রধানমন্ত্রীর বার্তা, বিশ্বের অর্থনীতি ত্বরান্বিত করতে ভারত বিশেষ ভূমিকা নিতে পারে। ভরতের দক্ষ শ্রমিক, মেধার অভাব নেই। তাঁর কথায়, “আপনাদের ইচ্ছা আর আমাদের স্বপ্নের লক্ষ্য এক। আপনাদের প্রযুক্তি এবং আমাদের মেধা বিশ্বকে বদলে দিতে পারে।”


আরও পড়ুন- গ্রেফতার হতেই ধর্ষণে অভিযুক্ত চিন্ময়ানন্দের সদস্য পদ খারিজ করল বিজেপি


এ দিন সম্মেলনে তুলে ধরেন তাঁর ক্ষমতায় কাজের খতিয়ান। আগামী দিনে অত্যাধুনিক পরিকাঠামোয় ১.৩ লক্ষ কোটি ডলার বিনিয়োগ করতে চলেছে ভারত। ডিজিটাল প্ল্যাটফর্মেও প্রচুর টাকা বিনিয়োগ করা হচ্ছে। পরিবেশ সচেতনতায় জোর দেওয়া হচ্ছে। প্ল্যাস্টিক দূষণ প্রতিরোধ করতে নিষিদ্ধ করা হয়েছে একক ব্যবহারযোগ্য প্ল্যাস্টিক। মোদী বলেন, গান্ধীজির ১৫০ তম জন্মদিনে একাধিক কর্মসূচি ঘোষণা করা হবে।



বিনিয়োগকারীদের একমাত্র ডেস্টিনেশন ভারত, এ কথা বারবার জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সম্প্রতি কর্পোরেট কর কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। প্রধানমন্ত্রী এ দিন দাবি করেন, এর জেরে বাণিজ্যের পরিবেশ তৈরি হয়েছে। ইতিবাচক বার্তা দেওয়া গিয়েছে লগ্নিকারীদের বলে দাবি তাঁর।