নিজস্ব প্রতিবেদন: প্রতিদিনই লাফিয়ে বাড়ছে করোনার সংক্রমণ। নিউ ইয়র্কের মতো জায়গায় হাসপাতালে ঠাঁই হচ্ছে না করোনা রোগীদের। এরকম অবস্থায় লকডাউন পরিস্থিতি আরও কঠিন করে তুলেছে গোটা মার্কিন যুক্তরাষ্ট্র জুড়েই। এখনও পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু সংখ্যা বেড়ে হয়েছে ৩৯,০১৫, আক্রান্ত ৭,৩৮,৯২৩ জন। এরকম এক অবস্থায় মানুষ খাবারের জন্য লাইন দিচ্ছেন ফুড ব্যাঙ্কে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-“অনাহারে না থাকে যেন আমার মতো মানুষেরা”, দরাজ মনে অন্ন তুলে দিচ্ছেন জগন্নাথ


কোনও কোনও জায়গায় মানুষ বহুদূর থেকে গাড়ি চালিয়ে আসছেন ফুড ব্যাঙ্কে। সংবাদমাধ্যমের খবর অনুযায়ী পেনসিলভেনিয়ার একটি ফুড ব্যাঙ্কের সামনে ১০০০ গাড়ির লাইন পড়তে দেখা গিয়েছে। শহরে চলছে এরকম আরও ৮টি ফুড ব্যাঙ্ক।


গ্রেটার পিটটসবার্গ কমিউনিটি ফুড ব্যাঙ্কের প্রধান ব্রায়ান গালিশ সংবাদমাধ্যমে জানিয়েছেন, ২২৭ টন খাবার তাদের ব্যাঙ্ক থেকে দেওয়া হয়েছে। বহু মানুষ রয়েছেন যাঁরা জীবনে প্রথমবার এরকম ফুড ব্যাঙ্কের লাইনে দাঁড়িয়েছেন। একসময় গৃহহীনদের জন্য এই খাবার দেওয়া হতো। এখন লকডাউনের সময়ে অনেকেই খাদ্যসামগ্রী কিনতে পারছেন না। তাদের জন্যই লাইন দীর্ঘ হয়েছে।


গোটা মার্কিন যুক্তরাষ্ট্রে নিউ অরলিয়েন্স থেকে ডেট্রেয়েট পর্যন্ত বহু মানুষ মাইনে পাননি। তারা এখন ফুড ব্যাঙ্কের লাইন দাঁড়াচ্ছেন। ক্যালিফোর্নিয়াতেও একই অবস্থা। সান অ্যান্টনিও, টেক্সাসের মতো জায়গাতে কোনও কোনও ফুড ব্যাঙ্কে ১০,০০০ গাড়ির লাইনও দেখা গিয়েছে। অনেকে পরিবারকে নিয়ে রাত থেকে এসে লাইনে দাঁড়াচ্ছেন।


আরও পড়ুন-সপ্তাহভর বৃষ্টির পূর্বাভাস, বাড়তে পারে মঙ্গল, বুধবার! কোথায় কোথায় বৃষ্টি হবে জেনে ন


বস্টনে এক মহিলা সংবাদমাধ্যমে জানিয়েছেন, কাজ বন্ধ। কয়েক মাস পেরিয়ে গিয়েছে। গতকাল এক মহিলাকে দেখলাম ১৫ দিনের বাচ্চাকে নিয়ে এসেছেন। ওর স্বামীর কাজ নেই। বাড়িতে কোনও খাবার নেই।


ওহিও-র একটি ফুড ব্যাঙ্ক হল অ্যাকরন। সেই ব্যাঙ্কের এক কর্মকর্তার দাবি, করোনার প্রকোপ ছড়ানোর পর ফুড ব্যাঙ্কে খাবারের চাহিদা অন্তত ৩০ শতাংশ বেড়ে গিয়েছে।


লকডাউনের ফলে রেস্টুরেন্ট বন্ধ। মানুষ গ্রসারি থেকে খাবার মজুত করছেন। রেস্টুরেন্টে বেঁচে যাওয়া খাবার আগে গরিবদের দেওয়া হতো। এখন তাও বন্ধ।