জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাংলা কাঁপছে ঘূর্ণিঝড় ডানার ভয়ে। এরই মাঝে ধেয়ে এল হারিকেন। রবিবার লাতিন আমেরিকার দেশ কিউবায় আছড়ে পড়ে হারিকেন অস্কার। আর সেই অস্কারই প্রাণ নিল ৬ জনের। গত রোববার (২০ অক্টোবর) দেশটির পূর্বাঞ্চলে ধেয়ে আসে শক্তিশালী এই ঝড়। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- Train Cancel | Cyclone Dana: ১২০ কিমি বেগে ধেয়ে আসছে 'বিধ্বংসী' ডানা, বাতিল ৩দিনের ১৫১ ট্রেন, দেখে নিন তালিকা...


হারিকেন অস্কার গত রোববার কিউবার পূর্বাঞ্চলীয় গুয়ানতানামো প্রদেশে আঘাত হানে। এতে বহু ঘরবাড়ি, বিদ্যুতের খুঁটি ও গাছপালা ক্ষতিগ্রস্ত হয়। রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, ঘূর্ণিঝড়ের কারণে একাধিক স্থানে বন্যা ও ভূমিধসের আশঙ্কা রয়েছে। প্রেসিডেন্ট মিগেল ডিয়াজ-কানেল বলেন, দুঃখজনকভাবে, প্রাথমিক তথ্যমতে ছয়জনের প্রাণহানি ঘটেছে।


যদিও হারিকেন আসার আগে থেকেই অন্ধকারে ডুবে ছিল গোটা দেশ। ঝড়ের আঘাতে আরও ক্ষতি হয়েছে কিউবার বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থার। রাজধানী হাভানার প্রায় ৯০ শতাংশ গ্রাহকের বাড়িতে সোমবার বিকেল নাগাদ বিদ্যুৎ ফিরেছে। তবে হাভানার বাইরে বহু এলাকা এখনো বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে। আগে থেকেই যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার সতর্ক করে বলেছিল, ঝড় দুর্বল হলেও কিউবার অনেক এলাকায় প্রাণঘাতী বন্যা ও ভূমিধসের ঝুঁকি রয়েছে। ইতোমধ্যেই প্রাণ হারিয়েছেন ৬ জন।


আরও পড়ুন- Lawrence Bishnoi: জেল থেকেই বিধানসভায় প্রার্থী হচ্ছেন লরেন্স বিষ্ণোই! কাঁপছে বলিউড...


হাভানার কিছু এলাকায় মানুষ রাস্তায় নেমে থালা-বাসন বাজিয়ে বিদ্যুৎ ফেরানোর দাবি জানান। কিউবান প্রেসিডেন্ট সতর্ক করেছেন, সরকার কোনও ধরনের বিশৃঙ্খলা সহ্য করবে না। উল্লেখ্য, ২০২১ সালে বিদ্যুৎ বিভ্রাটের ফলে কিউবায় ব্যাপক বিক্ষোভ হয়েছিল। ঝড়ের ফলে বিদ্যুৎ বিপর্যয় কিউবায় মানুষের জীবনকে আরও দুর্বিষহ করে তুলেছে। হারিকেনের কারণে নষ্ট হয়েছে প্রচুর খাবার এবং অন্যান্য নানা পরিষেবায় বিঘ্ন ঘটেছে। এরফলে বিক্ষোভ দেখা দিয়েছে সাধারণ মানুষের মনে। 


 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)