জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মার্কিন যুক্তরাষ্ট্রের দিকে ধেয়ে আসছে আরও একচি ঘূর্ণিঝড়। হ্যারিকেন হেলেনের পর এবার যুক্তরাষ্ট্রের দিকে ছুটে আসছে ঘূর্ণিঝড় মিল্টন। আপাতত এটি ৯৫ কিলোমিটার বেগে ঘুরপাক খাচ্ছে। এটি শক্তি বাড়িয়ে হ্যারিকেনে পরিণত হতে পারে। এই মারাত্মক ঝড় আঘাত হানতে পারে ফ্লোরিডা উপকূলে। ইতিমধ্যে ফ্লোরিডার বাসিন্দাদের সতর্ক করা হয়েছে এবং নিরাপদ স্থানে থাকতে বলা হয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-ঢাকা রামকৃষ্ণ মিশনে সেনাকর্তা, বন্ধ হওয়া কুমারী পুজো নিয়ে বড় সিদ্ধান্ত


রবিবার ফ্লোরিডার বাসিন্দাদের সতর্ক করা হয়েছে বলে ভয়েস অব আমেরিকার এক প্রতিবেদনে বলা হয়েছে। ওই প্রতিবেদনে বলা হয়েছে, রোববার ভোরে ঘূর্ণিঝড় মিল্টন ফ্লোরিডার টেম্পা থেকে প্রায় ১,৩৮৫ কিলোমিটার পশ্চিম-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল বলে জানিয়েছে মিয়ামির ন্যাশনাল হারিকেন সেন্টার। পরবর্তীতে এটি ঘণ্টায় ৭ কিলোমিটার বেগে পূর্বদিকে অগ্রসর হয়। তবে ঝড়টি ঘণ্টায় ৯৫ কিলোমিটার গতি নিয়ে ঘুরপাক খাচ্ছে।


ঘূর্ণিঝড় মিল্টন ঠিক কোথায় আঘাত হানবে তা স্পষ্ট করে বলা না গেলেও এটি ফ্লোরিডায় জোরাল আঘাত হানবে বলে জানিয়েছেন ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস।


যেসব অঞ্চলে মিল্টন আঘাত হানতে পারে সেইসব অঞ্চলগুলো থেকে সোম ও মঙ্গলবারের মধ্যে বাসিন্দাদের বাধ্যতামূলক ও স্বেচ্ছাসেবীদের মাধ্যমে সরিয়ে নেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি।


গত মাসের শেষদিকে ফ্লোরিডার বিগ বেন্ড উপকূলে আঘাত হানে হারিকেন হেলেন। ওই সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৪০ মাইল। হারিকেনের তাণ্ডবে প্রাণহানির পাশাপাশি বিগ বেন্ড ও আশপাশের এলাকার অসংখ্য গাছপালা ও বিদ্যুতের খুঁটি উপড়ে পড়ে। সেই সঙ্গে বহু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়। ডুবে যায় বহু সড়ক।



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)