নিজস্ব প্রতিবেদন: মার্কিন সংসদে টানা ৯ ঘণ্টা ভাষণ দিয়ে নজির গড়লেন প্রবীণা ডেমোক্র্যাট সদস্য ন্যান্সি পালোসি। বুধবারের ন্যান্সির ভাষণের মোদ্দা বক্তব্য ছিল 'ড্রিমার্সদের' নিরাপত্তা। তবে, একটানা ৮ ঘণ্টা দাঁড়িয়ে থেকে এবং নাগাড়ে বক্তৃতা দিয়ে এ দিন ১০৮ বছরের পুরনো রেকর্ড ভেঙে ফেলেন ন্যান্সি। এর আগে এই আইনসভায় দাঁড়িয়েই ১৯০৯ সালে ৫ ঘণ্টা ১৫ মিনিটের বক্তৃতা রেখেছিলেন মিসৌরির কংগ্রেস সদস্য চ্যাম্প ক্লার্ক।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- অলিম্পিক্সে উত্তর কোরিয়ার প্রথম মহিলা হিসাবে প্রতিনিধিত্ব করছেন কিমের বোন


ক্যালিফোর্নিয়ার ডেমোক্র্যাট ন্যান্সি এদিন স্থানীয় সময় সকাল ১০টা ৪ মিনিটে বক্তৃতা শুরু করেন। কোনও বিরতি না নিয়ে শুধু কথার পর কথা সাজিয়ে ট্রাম্প প্রশাসনের খুঁটিনাটি নিখুঁতভাবে তুলে ধরেন তিনি। সমালোচনা করেন ট্রাম্পের কঠোর অভিবাসন নীতির। পাশাপাশি, ড্রিমার্সদের অর্থাত্ মার্কিন যুক্তরাষ্ট্রে আসা শরণার্থীদের সন্তানের নিরাপত্তা এবং অধিকার দিতে বারাক ওবামার পদক্ষেপের প্রশংসা করেন। টানা ৮ ঘণ্টা ৭ মিনিট বক্তৃতা রাখেন। সন্ধে ৬.১১ মিনিটে শেষ হয় ন্যান্সির ভাষণ। তাঁর এই দীর্ঘ ভাষণ সম্পর্কে ন্যান্সি বলেন, "বক্তৃতা রাখার পর এক কংগ্রেস সদস্য জানালেন আমি নাকি ইতিহাস গড়ে ফেলেছি। ১৯০৯ সালে ক্লার্কের রেকর্ড ভেঙে ফেলেছি। শুনে সত্যিই আনন্দ লাগছে।"


আরও পড়ুন- দুর্নীতি মামলায় ৫ বছরের জন্য জেলে গেলেন বেগম খালেদা জিয়া


মার্কিন আইনসভার নিম্ন কক্ষে দাঁড়িয়ে ট্রাম্পের অভিবাসন নীতি সম্পর্কে ন্যান্সি বলেন, "আমেরিকা দেখতে চায় সমাধান। এখানে এখন শরণার্থীদের সন্তানরা নিরাপত্তাহীনতায় ভুগছেন। রিপাবলিকানদের ভীরুতা শেষ হওয়া উচিত।" রিপাবলিক দলের কংগ্রেস সদস্য স্টিভ পিয়ার্স টুইটে জানিয়েছেন, আরও একবার সরকারের রাজকোষ বন্ধ করে দেওয়ার হুমকি দিচ্ছে ডেমোক্র্যাটরা। অনেক রিপাবলিকান সদস্য বলছেন, "ফ্লোরে দীর্ঘ ভাষণ দিয়ে মূল্যবান সময় নষ্ট করেছেন ন্যান্সি।" যদিও মার্কিন সংসদের কোনও নিয়ম লঙ্ঘন করেননি ন্যান্সি। যে কেউ মনে করলে দীর্ঘ ভাষণ রাখতেই পারেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।


আরও পড়ুন- ‘ইসলাম অবমাননা’র অভিযোগে এক ছাত্রকে হত্যা করায় ফাঁসির সাজা দিল পাক আদালত