নিজস্ব প্রতিবেদন: ভারতীয় ও চিনাদের এইচ-১বি ভিসা না দেওয়ার আর্জি জমা পড়ল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে। এবছর  এইচ-১বি ও এইচ-২বি  ভিসা অনুমোদন না  করার আর্জি জানাল মার্কিন যুক্তরাষ্ট্রের একটি প্রযুক্তি কর্মী সংগঠন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-লকডাউনে কমলো ভর্তুকিহীন গ্য়াসের দাম! মধ্যবিত্তের মুখে হাসি


এইচ-১বি ভিসা হল এক ধরনের অ-অভিবাসী ভিসা। যার  সাহায্যে মার্কিন সংস্থাগুলি বিদেশি কর্মীদের নিয়োগ করে তাদের দেশে। বেশিরভাগ ভারতীয় ও চিনা কর্মীদেরই সেদেশে কর্মসংস্থানের সুযোগ ঘটে এই ভিসার মাধ্যমে। এইচ-২বি  ভিসার মাধ্যমে লাতিন আমেরিকার কর্মীদের নিয়োগ করেন মার্কিন ব্যবসায়ীরা।


করোনাভাইরাসের বিশ্বমারীর কারণে বিশ্বের সব দেশের অর্থনীতির হাল খারাপ। মার্কিন যুক্তরাষ্ট্রে কর্মহীন হতে পারেন অগণিত আমেরিকাবাসী। নিজেদের কর্মহীনতার পরিস্থিতি থেকে বাঁচাতে এই আবেদন করেছে মার্কিন প্রযুক্তি সংগঠনটি।


ইউএস টেক ওয়ার্কার্স' নামের এই  সংস্থার বক্তব্য,তাদের এই দাবি আসলে সেই সমস্ত মার্কিন কর্মীদের সাহায্য করবে, যাঁরা এইচ-১বি ভিসার ফলে ক্ষতিগ্রস্ত হন। পরিসংখ্যান বলছে করোনার দরুন এপ্রিলের শেষে মার্কিন যুক্তরাষ্ট্রে কর্মহীনের সংখ্যা গিয়ে দাঁড়াতে পারে ৭ কোটির দোরগেড়ায়।


আরও পড়ুন-মরার উপর খাঁড়ার ঘা! এক ধাক্কায় অনেকটাই কমল স্বল্প সঞ্চয়ের সুদের হার


সংস্থার লেখা চিঠিতে প্রেসিডেন্টের কাছে  দাবি জানানো হয়েছে, "এইচ-১বি ও এইচ-২বি ভিসা এবছর বাতিল করে দিন যার সাহায্যে বাইরের দেশ থেকে ১ লাখ ২০ হাজার কর্মী এদেশে আসতে পারবে না। যার ফলে সুবিধা হবে মার্কিনিদের।"


প্রসঙ্গত এ পর্যন্ত আমেরিকায় করোনা আক্রান্ত ১ লক্ষ ৮৮ হাজার ৫৯২ জন, মৃত্যু হয়েছে ৪,০৫৬ জনের।