নিজস্ব প্রতিবেদন: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অনুকরণ করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন সংবাদপত্র ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনের দাবি, আফগানিস্তান নীতি নিয়ে আলোচনার সময়ে মোদীকে নকল করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

হোয়াইট হাউসের সিনিয়র আধিকারিকদের উদ্ধৃত করে ওয়াশিংটন পোস্টের দাবি, গতবছর ওভাল অফিসে বৈঠকে বসেছিলেন ডোনাল্ড ট্রাম্প ও নরেন্দ্র মোদী। আফগানিস্তান নিয়ে আলোচনার সময়ে মোদী বলেন, ''আফগানিস্তানের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র যা করেছে, আর কেউ করেনি। তার বদলে সামান্যই পেয়েছে তারা।'' 


মোদীর বক্তব্য শুনে ট্রাম্পের মনে হয়, গোটা বিশ্ব মনে করে, আফগানিস্তানের অবস্থার সুযোগ নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। 


আরও পড়ুন- বাজপেয়ীর দেখানো পথে রেলে সোনালি চতুর্ভুজ প্রকল্পের ঘোষণা করতে চলেছে মোদী সরকার


ভেংচি কাটায় ও ভারতীয়দের নকল করায় ট্রাম্পের জুড়ি মেলা ভার। ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারে ভারতীয় কল সেন্টার কর্মীদের নকল করেছিলেন তিনি। এবার মোদীকে অনুকরণ করেন। পেন্টাগনের আধিকারিকদের স্পষ্ট নির্দেশ দিয়েছেন, আফগানিস্তানে মার্কিন যুক্তরাষ্ট্র যে বিনিয়োগ করেছে তা দ্রুত লাভজনক করে তুলতে হবে। উল্লেখ্য, পাকিস্তানকেও আর্থিক সাহায্য বন্ধ করার সময় ট্রাম্প ঘোষণা করেছিলেন, ইসলামাবাদ মার্কিন যুক্তরাষ্ট্রকে বছরের পর বছর টাকা নিয়ে বোকা বানিয়েছে। সন্ত্রাস দমনে তারা তেমন কিছুই করেনি। ডোনাল্ড ট্রাম্পের এই বক্তব্যের নেপথ্যে মোদীর ভূমিকা রয়েছে বলে মত কূটনৈতিক মহলের।