নিজস্ব প্রতিবেদন: মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনে প্রভাব খাটানোর অভিযোগে কাঠগড়ায় ফেসবুক। শুধুই নির্বাচন নয় হিংসা বা জঙ্গি সংগঠনে কার্যকলাপ চালাতে ফেসবুক হাতিয়ার করার অভিযোগ রয়েছে সংস্থার বিরুদ্ধে। এ বার তার মোক্ষম জবাব দিতে পাক নির্বাচনে কড়া পদেক্ষপ করল ফেসবুক। মুম্বই হামলার অন্যতম চক্রী তথা লস্কর ই তইবার প্রধান হাফিজ সইদের মদতপুষ্ট সমস্ত পেজ নিষ্ক্রিয় করল ফেসবুক সংস্থা। পাক নির্বাচনের মুহূর্তে এই পদক্ষেপ হাফিজ সইদকে বড়সড় ধাক্কা দিল বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- নির্বাচনী প্রচারে বিস্ফোরণে খতম ভারত বিদ্বেষী পাক নেতা


জানা যাচ্ছে, হাফিজ সইদের সংগঠন মিলি মুসলিম লিগের তৈরি বেশ কয়েকটি ফেসবুক পেজ নিষ্ক্রিয় করা হয়েছে। সম্প্রতি পাক নির্বাচন কমিশনের কাছে জালি অ্যাকাউন্ট চিহ্নিত করতে সাহায্য চায় ফেসবুক। উল্লেখ্য, মিলি মুসলিম লিগকে নির্বাচনের লড়ার জন্য স্বীকৃতি দেয়নি কমিশন। লস্কর ই তইবাকে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন চিহ্নিত করায় হাফিজ সইদের এই দলটির নির্বাচনের লড়ার আবেদন খারিজ করে দেয় কমিশন।


আরও পড়ুন- ব্রাজিল-আর্জেন্টিনার ৬ খুদে সমর্থক তলিয়ে গেল বাংলাদেশের নদীতে, মৃত ৫


যদিও পরোক্ষভাবে পাক নির্বাচনে লড়ছে হাফিজ সইদ। তার অনুগামীরা আল্লাহ-ও-আকবর-তেহরিক নামে রাজনৈতিক দলের ব্যানারে ভোটে দাঁড়িয়ে বলে দাবি করেছে হাফিজ সইদ। এই দলটিকে ভোটে লড়ার স্বীকৃতি দিয়েছে কমিশন।


মিলি মুসলিম লিগের মুখপাত্র তাবিশ কায়ুম ফেসবুকের এই পদক্ষেপকে সমালোচনা করে জানায়, বাক স্বাধীনতায় হস্তক্ষেপ করছে ফেসবুক। সব রাজনৈতিক দল ফেসবুকে প্রচার চালাচ্ছে। এমএমএল-র ফেসবুক পেজে ডিলিট করে দেওয়ায় প্রচার চালাতে পারছে না সমর্থকরা। এটা অন্যায় বলে দাবি মিলি মুসলিম লিগের।


আরও পড়ুন- ফের আত্মঘাতী হামলায় বিধ্বস্ত আফগানিস্তান, মৃত ৫


উল্লেখ্য, বড়সড় ধাক্কা খাওয়ার পর ফেসবুক কর্তা মার্ক জুকারবার্গ স্পষ্ট জানিয়েছে দিয়েছেন, ভারত, পাকিস্তান, ব্রাজিল, মেক্সিকো এবং অন্যান্য দেশের নির্বাচনে কড়া নজরদারি চালাবে ফেসবুক। ফেসবুকের মাধ্যমে প্রভাব খাটিয়ে জালি প্রচার চালালে কড়া পদক্ষেপ করা হবে রীতিমতো হুঁশিয়ারি দেয়ছে ফেসবুক সংস্থা।