সেলিম রেজা, ঢাকা: এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) সদস্যভুক্ত দেশগুলোর সঙ্গে সরাসরি কোনো লেনদেন করা যাবে না! লেনেদেন করতে শুধুমাত্র সংশ্লিষ্ট দেশগুলি কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গেই! নির্দেশিকা জারি করল বাংলাদেশ ব্যাংক।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন:  Durga Puja Special: বদলের বাংলাদেশে বিপন্ন হিন্দুরা! দাম পাচ্ছে না দুর্গাও...


আকু হল, একটি আন্তঃদেশীয় লেনদেন নিষ্পত্তি ব্যবস্থা। যার মাধ্যমে বাংলাদেশ, ভুটান, ভারত, ইরান, মালদ্বীপ, মিয়ানমার, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কার আর্থিক লেনদেন চলে। ইরানের রাজধানী তেহরানে আকুর সদর দপ্তর। এই ব্যবস্থায় ৯টি দেশের মধ্যে যেসব আমদানি-রপ্তানি হয়, তা সংশ্লিষ্ট দেশগুলোর কেন্দ্রীয় ব্যাংক প্রতি দুই মাস অন্তর আমদানির দায় অর্থ পরিশোধ করে। তবে সম্প্রতি দেনা পরিশোধে ব্যর্থ হওয়ায় এ তালিকা থেকে বাদ পড়েছে শ্রীলঙ্কা। বাকি দেশগুলি সঙ্গে তাত্‍ক্ষণিকভাবে আর্থিক লেনদেন করতে পারে বাংলাদেশ।


তাহলে কেন এমন নির্দেশিকা? জানা গিয়েছে,  আকুর সদস্য দেশ হলেও বাংলাদেশের ব্যাংকগুলো ভারতের সঙ্গে অনেক লেনদেন সরাসরি করছে। ফলে অনেক ক্ষেত্রেই বৈদেশিক মুদ্রার ওপর অনেক সময় চাপ বাড়ে। সেকারণেই এই নির্দেশিকা।


আরও পড়ুন:  Trams in Cities: খেলো যুক্তিতে বাতিলের খাতায় কলকাতার গর্ব! বিশ্বের আধুনিক সব শহরে দাপাচ্ছে ট্রাম...



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)