নিজস্ব প্রতিবেদন: ভয়ঙ্কর বৃষ্টি এবং হাওয়ার হুঙ্কার। শুক্রবারই ফ্রান্স-ইতালির সীমান্তে এই ছিল আবহাওয়া। পূর্বাভাস ছিল। সতর্কতাও ছিল। সেই পূর্বাভাস ও সতর্কতা সত্য করেই ঘটল এই দুর্যোগ। দক্ষিণপূর্ব ফ্রান্স ও উত্তরপশ্চিম ইতালি এই প্রাকৃতিক দুর্যোগের মুখোমুখি হল।  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রবল ঝড়বৃষ্টি ও বন্যায় ইতালিতে মৃত্যু দু'জনের। ফ্রান্সে নিখোঁজ আট। ফ্রান্স ও ইটালির পার্বত্য সীমান্ত এলাকার এই প্রাকৃতিক দুর্যোগে নিখোঁজ আট জনের সন্ধানে এক হাজার দমকলকর্মী, চারটি হেলিকপ্টার ও সেনা নিয়োগ করেছেন ফরাসি কর্তৃপক্ষ।


রবিবার ইতালি থেকে উদ্ধার হয়েছে বন্যায় ভেসে আসা দু'টি দেহ। ফ্রান্সের নিস শহরে বন্যায় ভেসে গিয়েছে বাড়িঘর, ভেঙে পড়েছে রাস্তাঘাট, সেতু। শুক্রবার থেকে বিপর্যয়ের সতর্কতা জারি করা হয়েছিল আল্পস অঞ্চলে। শনিবার দুপুরের পর থেকেই বিদ্যুৎসংযোগ ছিল না কয়েক হাজার বাড়িতে। বন্যায় বিচ্ছিন্ন হয়ে যাওয়া গ্রামগুলির বাসিন্দাদের কাছে এ দিন খাওয়ার ও জলও পৌঁছে দেন উদ্ধারকারীরা।


ফ্রান্সের নিখোঁজ আট জনের মধ্যে দু'জন দমকলকর্মী। প্রবল জলস্রোতে তাঁদের গাড়ি ভেসে যায় বলে জানিয়েছে পুলিস। বন্যায় ফ্রান্সের দিকে একটি পার্বত্য গিরিপথে আটকে পড়া ২৫ জনকে এ দিন উদ্ধার করেছেন ইতালির দমকলকর্মীরা। ফ্রান্সে এক মেষপালকও ভেসে যান। ইতালির উদ্ধারকর্মীদের পক্ষে তাঁকেও উদ্ধার করা সম্ভব হয়। সামগ্রিক ঘটনায় চিন্তিত ফরাসি প্রধানমন্ত্রী হেলিকপ্টারে করে রবিবার ক্ষতিগ্রস্ত অঞ্চল পরিদর্শন করেন। তিনি জানান, প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়ক্ষতি সামলাতে সরকার পরিকল্পনা মাফিকই এগোবে। 


দুই দেশেরই রাস্তা-ঘাট, সড়ক, শহর-গ্রাম বিধ্বস্ত বিচ্ছিন্ন হয়ে পড়েছে। আশঙ্কা, দীর্ঘ সময়  লাগবে এই পরিস্থিতি থেকে স্বাভাবিক অবস্থায় আসতে।


আরও পড়ুন: পুলওয়ামায় ফের জঙ্গিদের নিশানায় CRPF, শহিদ ২ জওয়ান, আশঙ্কাজনক ৩