নিজস্ব প্রতিবেদন: চিনের প্রেসিডেন্ট পদে বসার পর এই প্রথম তিববত পরিদর্শনে যাবেন রাষ্ট্রপতি শি জিনপিং। শিনহুয়া সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, চিনের প্রধান হয়ে এই তিব্বত সফর করে রেকর্ড গড়তে চলেছেন প্রেসিডেন্ট। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বুধবার ন্যয়ংচি শহরে উড়ে গিয়েছেন শি জিনপিং। এরপর তিনি সিচুয়ান প্রদেশের পার্বত্য সীমান্ত অঞ্চলের উপর দিয়ে রেলপথে তিব্বতের রাজধানী লাসার পথে যাবেন প্রেসিডেন্ট। সংবাদপত্র শিনহুয়ার রিপোর্ট অনুযায়ী, লাসায় শি একটি মঠ এবং পোটালা প্রাসাদ পরিদর্শন করবেন। 


এই দুই এলাকায় ধর্মীয় এবং তিব্বতি সংস্কৃতি ও ঐতিহ্যর ধারক ও বাহক। প্রাসাদটি তিব্বতীয় বৌদ্ধধর্মের আধ্যাত্মিক নেতা দালাই লামার ঐতিহ্যবাহী বাড়ি। যিনি সে দেশে নির্বাসনে রয়েছেন। শুধু তাই নয়, বেজিংয়ের চোখে দলাই লামা একজন বিছিন্নতাবাদী। এমনটাই উল্লেখ করা হয়েছিল একাধিক প্রতিবেদনে। 


আরও পড়ুন, আফগানিস্তানের Spin Boldak-এ গুলিতে ঝাঁঝরা ১০০ বেশি নাগরিক, কাঠগড়ায় Taliban


শি জিনপিং গ্রামীন পরিবেশ এবং সুরক্ষাও পরিদর্শন করবেন। এই সফরকে কূটনৈতিক ভাবে গুরুত্বপূর্ণ দেখছে ভারত। গত কয়েক বছরে চিনের সঙ্গে সীমান্ত সমস্যার মধ্যে শি জিনপিংয়ের তিব্বত যাত্রা গুরুত্বপূর্ণ কৌশলগত প্রক্রিয়া হিসেবে দেখা যাচ্ছে। 


এর আগে উপ রাষ্ট্রপতি থাকাকালীন ২০১১ সালে তিব্বত সফরে গিয়েছিলেন শি জিনপিং। ১৯৫০ সালে তিব্বতে সেনাবাহিনী পাঠিয়েছিল বেজিং। সেই এলাকায় শান্তি প্রতিষ্ঠা করার জন্য। যদিও বর্তমানে নানা অশান্তির বাতাবরণ তৈরি হয়েছে সীমান্তে।