জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফ্রান্সের ইতিহাস তথা বিশ্বের ইতিহাসে বাস্তিল দুর্গের পতন এক বিশেষ ঘটনা। ১৭৮৯ সালের আজকের দিনে, অর্থাৎ, ১৪ জুলাই বাস্তিল দুর্গের পতন হয়। ফরাসি বিপ্লবের তুঙ্গবিন্দু এই বাস্তিল-পতন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বুরবো রাজবংশের স্বৈরতন্ত্রের প্রতীক এই বাস্তিল দুর্গ। জনসাধারণ এই  স্বৈরতন্ত্রের অবসান চেয়েছিলেন। কেননা, ফ্রান্সের মোট সম্পত্তির ৯৫ শতাংশই তখন সীমাবদ্ধ ছিল মোট জনগণের ৫ শতাংশের মধ্যে। আর কর দিতে হত বাকি ৯৫ শতাংশ সাধারণ মানুষকে। ফলে, বিপুল সংখ্যক মানুষের দারিদ্র্যের শেষ ছিল না, শেষ ছিল না নির্যাতন ও নিপীড়নেরও। তাঁরাই রুখে দাঁড়িয়ে অবসান ঘটালেন এই কালোদিনের।


উত্তেজিত সাধারণ মানুষ বাস্তিল দুর্গের চারপাশে জড়ো হন। তাঁরা দুর্গের অস্ত্রাগারে ঢুকে অস্ত্রশস্ত্র কেড়ে নেন। যাঁরা বন্দী ছিলেন দুর্গে তাঁদের মুক্ত করে দেন। আর এই ভাবেই ফরাসি বিপ্লব পরিণতি পায়। দিনটি ফরাসি দেশের ইতিহাসে বিশেষ দিন। ১৮৮০ সালের জুলাই মাসেই দিনটি সে দেশে জাতীয় ছুটি ঘোষণা করা হয়।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 


আরও পড়ুন: Dying Illegal: আজব দুনিয়া! মরলেও 'কেস' খেতে হয় যেখানে...