Dying Illegal: আজব দুনিয়া! মরলেও 'কেস' খেতে হয় যেখানে...

কলকাতার মঞ্চে একটা সময়ে 'মরেও শান্তি নেই' নামের একটি নাটক রমরম করে চলত। কিন্তু সে তো ছিল নাটকের নাম। যদি বাস্তবেও ঘটনাটি এরকমই হয় কোথাও, তা হলে কেমন দাঁড়ায়?

| Jul 13, 2022, 18:59 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কলকাতার মঞ্চে একটা সময়ে 'মরেও শান্তি নেই' নামের একটি নাটক রমরম করে চলত। কিন্তু সে তো ছিল নাটকের নাম। যদি বাস্তবেও ঘটনাটি এরকমই হয় কোথাও, তা হলে কেমন দাঁড়ায়?

সন্দেহ নেই, সেটা বেশ চাপেরই ব্যাপার। কেননা, ঘটনাচক্রে কেউ হয়তো এমন জায়গায় মারা গেলেন, যেখানে মৃত্যুই নিষিদ্ধ! এর পরে তো মৃতের পরিবারের পক্ষে সে এক বিড়ম্বনার বিষয়।    

ভাবছেন তো, এ কি প্রলাপ! মৃত্যু আবার কখনও নিষিদ্ধ হয় নাকি? হ্যাঁ, ঘটনা প্রায় তাই-ই। কেউ চাইলেই মরতে পারবেন না বিশ্বের এই জায়গাগুলিতে। জায়গাগুলি রয়েছে ব্রাজিল, ফ্রান্স, জাপান, স্পেন, নরওয়ে এবং ইতালিতে। আসুন, দেখে নেওয়া যাক ব্যাপারটা কী।  

1/7

এখানে মরা বেআইনি!

ব্রাজিলের বিরিতিবা মিরিম। সাও পাওলোয় অবস্থিত। এখানে মাত্র ৫০,০০০ টি কবরস্থান। ফলে মৃতের সংখ্যা বাড়লে স্থানাভাব অবশ্যম্ভাবী। কী হবে? দিলেন সেখানকার এক মেয়র নিয়ম ঠুকে। বললেন, এখানে মরা বেআইনি। সময়টা ২০০৫ সাল। তিনি জানালেন, যদি কোনো পরিবারের কেউ মারা যান তবে সেই 'অপরাধে' জেল পর্যন্ত হতে পারে মৃতের পরিবারের সদস্যদের।

2/7

হেরিটেজ সাইট

জাপানের শুকুসিমা ইউনেসকোর হেরিটেজ সাইট। এটি খুবই পবিত্র ভূমি হিসেবে স্বীকৃত। এই ভূমি দেবতাদের প্রতি উৎসর্গীকৃত। ১৯৭৮ সাল থেকে এই ভূমিতে জন্ম বা মৃত্যু নিষিদ্ধ। এখানে কোনও হাসপাতাল এবং কোনও সিমেট্রিও নেই।  

3/7

গড়তে হয় নতুন কবরস্থান

স্পেনের লানজারোঁ। এখানে কবরস্থানে তিল ধারণের জায়গা নেই। ১৯৯৯ সাল থেকে এখানে নাকি মৃত্যু নিষিদ্ধ। আসলে এটা কেউ নিশ্চিত করেনি। কেউ বলে এ নিছক রসিকতা, কেউ বলেন রাজনৈতিক ফতোয়া। তবে পরবর্তী কালে এখানে নতুন গ্রেভইয়ার্ড তৈরি করা হয়। 

4/7

জায়গা নেই কবরস্থানে

লে লাভানডৌ। ফ্রান্সের এই জায়গাটি ছবির মতো সুন্দর। এখানকার সিমেট্রিটিও পরিপূর্ণ। তাই ২০০০ সালে এখানে একটি আইন পাস হয়েছিল, কেউ প্লিজ এই টাউনে মরবেন না! আজব ব্যাপার!

5/7

সংক্রমণের জের

নরওয়ের লঙইয়ারবিয়েন একটি ছোট্ট টাউন। খনি অঞ্চল হিসেবে বিখ্যাত জায়গা এটি। এটি আর্কটিক সার্কেলের খুব কাছেই। ফলে আবহাওয়া অতি ঠান্ডা। তাপমাত্রা প্রায় হিমাঙ্কের কাছে। সেখানে পার্মাফ্রস্টে মৃতদেহ সংরক্ষিত হয়। কিন্তু এর জেরে মৃতদের থেকে নানা রোগ জীবিতদের সংক্রমিত করে। এটা রুখতে সেখানে হঠাৎই ফতোয়া জারি করা হয়-- মৃতদের সমাহিত করা যাবে না অতএব এখানে মরা চলবে না!

6/7

জমি থাকলে তবেই মৃত্য়ু

ফ্রান্সের সারপৌরেনক্সের মেয়র ২০০৮ সালে একটা নিয়ম করলেন, সেখানে কারও মরবার অধিকার রইল না। একমাত্র তিনিই মরতে পারেন যাঁকে সমাহিত করার জমি আগে থেকেই ব্যবস্থা করা রয়েছে। এই নিয়ম ভাঙলে অবধারিত শাস্তি।

7/7

অসুস্থ হওয়াই নিষেধ

দক্ষিণ ইটালির একটি জায়গা এই সেলিয়া। এখানকার ৬৫ শতাংশ জনগণেরই বয়স ৬৫-র উপর। এখানে মৃত্যু তো দূরের কথা, অসুস্থ হওয়াই নিষেধ। এই নির্দেশের জেরে সেখানকার নাগরিকদের বাধ্যতামূলক ভাবে সুস্থ থাকতে হয়েছিল।