জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শেখ হাসিনার পরিণতি কি এবার মুহাম্মদ ইউনূসেরও? কেননা, হাসিনার মতো এবার ইউনূসের বাসভবনের দিকেও ছুটল উন্মত্ত জনতা। কেন? বদলের বাংলাদেশে আবার কেন বিক্ষোভের আগুন? গতকাল, সোমবার থেকে, সরকারি চাকরির বয়সসীমা ৩১ থেকে বাড়িয়ে ৩৫ করার দাবিতে ফের ঢাকার রাজপথে নতুন করে শুরু হল বিক্ষোভ-আন্দোলন। জুলাই-অগস্টের সুদীর্ঘ রাজনৈতিক অস্থিরতা থেকে এখনও পুরোপুরি মুক্ত হতে পারেনি বাংলাদেশ। এদিকে তার মধ্যেই বিক্ষোভের মুখে পড়তে হল বাংলাদেশের অন্তর্বর্তী সরকারকে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Liquor Price | Durga Puja Special: পুজোর মুখে দাম বাড়ছে মদের? ফেস্টিভ মুডে পুরোপুরি ঢোকার আগে ডিটেইলস জেনে নিন সমস্ত সুরারসিকেরা...


এক মাস ধরে ছাত্র-জনতার আন্দোলনের মুখে পড়েছিলেন শেখ হাসিনা। ৫ অগস্ট প্রধানমন্ত্রীপদে ইস্তফা দিয়ে দেশ ছাড়তে হয়েছিল তাঁকে। এর পর পদ্মাপারে তৈরি হয়েছে মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকার। আশা করা গিয়েছিল, এবার অশান্ত বাংলাদেশ শান্ত হবে। কিন্তু কোথায় কী? আন্দোলনের রাস্তা থেকে সরল না বাংলাদেশ। সেই আন্দোলনের রেশ ধরেই এবার নতুন করে বিক্ষোভের মুখে পড়তে হল মুহাম্মদ ইউনূসকেও। গতকাল সোমবার থেকে সরকারি চাকরির বয়সসীমা ৩১ থেকে বাড়িয়ে ৩৫ করার দাবিতে ফের ঢাকার রাজপথে নতুন করে শুরু হল গণ-আন্দোলন।


সোমবার সকালে ঢাকার শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে জড়ো হন আন্দোলনকারীরা। সেখান থেকে মিন্টো রোডে অবস্থিত অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ইউনূসের সরকারি বাসভবন 'যমুনা'র দিকে পদযাত্রা করে তারা। এদিকে ইউনূসের বাসভবনের সামনে সভা-সমাবেশে করার উপর নিষেধাজ্ঞা জারি করেছে বাংলাদেশের পুলিস। কিন্তু সেই নিষেধাজ্ঞা উপেক্ষা করেই যমুনা দখল করার চেষ্টা করেন আন্দোলনকারীরা। 


আরও পড়ুন: Mahalaya-Tarpan | Durga Puja Special: কেন স্বর্গে মহাবীর কর্ণকে সোনাদানা খেতে দেওয়া হল? কেন তাঁকে ফিরতে হল মর্ত্যে?


তবে মিছিল এগোতে থাকলে সেখানে মোতায়েন পুলিস বিক্ষোভকারীদের বাধা দেওয়ার চেষ্টা করে। পুলিস এবং আন্দোলনকারীদের মধ্যে ধস্তাধস্তি শুরু হয়। শেষ পর্যন্ত বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাসের শেল ও রাবার বুলেট ছোড়ে পুলিস।


সরকারি চাকরিতে বয়সসীমা বাড়ানোর দাবিতে বাংলাদেশের আগেও বিক্ষোভ-আন্দোলন হয়েছে। তখন ক্ষমতায় ছিল শেখ হাসিনার আওয়ামি লিগ সরকার। হাসিনা সরকার অবশ্য সেই দাবি মানেনি। এখন পরিস্থিতি পাল্টেছে। বদলের বাংলাদেশ কি মেনে নেবে আন্দোলনকারীদের দাবি? তেমন কিন্তু এখন মনে হচ্ছে না।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)