জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইউক্রেনের (Ukraine) রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি (Volodymyr Zelenskyy), গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডস ২০২৩-এর (Golden Globes Award 2023) অনুষ্ঠানে ভার্চুয়াল পদ্ধতিতে উপস্থিত হয়েছিলেন। অনুষ্ঠানে তিনি বলেছেন যে ‘কোনও তৃতীয় বিশ্বযুদ্ধ হবে না’ কারণ রাশিয়ার (Russia) সঙ্গে ইউক্রেনের সংঘাতের জোয়ার পরিবর্তন হচ্ছে। হলিউডের ৮০তম গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডের সরাসরি সম্প্রচারে, জেলেনস্কি বলেন ‘প্রথম বিশ্বযুদ্ধ লক্ষ লক্ষ মানুষের জীবনহানি করেছিল। দ্বিতীয় বিশ্বযুদ্ধে আরও বেশি মানুষের মৃত্যু হয়। তৃতীয় বিশ্বযুদ্ধ হবে না, এটি কোনও ট্রিলজি নয়’।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

তিনি বলেন, মুক্ত বিশ্বের সহায়তায় ইউক্রেন আমাদের দেশে রুশ আগ্রাসন বন্ধ করবে। জেলেনস্কি বলেন ‘এখন ২০২৩; ইউক্রেনের যুদ্ধ এখনও শেষ হয়নি, তবে জোয়ারের মোড় ঘুরছে’। তিন আরও বলেন, ‘এবং ইতিমধ্যেই পরিষ্কার যে কে জিতবে’।


জেলেনস্কি তার বক্তৃতার শুরুতে উল্লেখ করেন যে পুরস্কার অনুষ্ঠানটি ১৯৪৩ সালে শুরু হয়েছিল যখন দ্বিতীয় বিশ্বযুদ্ধ প্রায় শেষ হওয়ার সামনে দাঁড়িয়েছিল। যুদ্ধে কে জিতবে তা সকলের সামনে পরিষ্কার থাকলেও তখনও কিছু যুদ্ধ বাকি ছিল।


তিনি বলেন, ‘এই পুরষ্কার একটি বিশেষ সময়ে জন্মগ্রহণ করে। দ্বিতীয় বিশ্বযুদ্ধ তখনও শেষ হয়নি, কিন্তু জোয়ার ঘুরে গিয়েছিল সবাই জানত কে জিতবে। সামনে তখনও যুদ্ধ এবং কান্না বাকি ছিল। সেই সময়েই গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডস সম্মানিত করে ১৯৪৩ সালের সেরা পারফর্মারকে’।


ইউক্রেনের স্বাধীনতাকে যারা সমর্থন করেছেন তাদের ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, ‘স্বাধীনতা, গণতন্ত্র, বেঁচে থাকার অধিকার, ভালবাসার অধিকারের জন্য আমাদের সংগ্রাম একত্রিত হচ্ছে’। রাষ্ট্রপতি জেলেনস্কি যখন তাঁর প্রত্যাশিত বিজয় ঘোষণা করেন তখন উপস্থিত সকল দর্শক উল্লাস করেন।


সব শেষে তিনি বলেন, ‘আমরা সম্পূর্ণ মুক্ত বিশ্বের সঙ্গে একসঙ্গে এই কাজ করব, এবং আমি আশা করি যে জয়ের দিনে আপনারা সবাই আমাদের সঙ্গে থাকবেন। স্লাভা ইউক্রেনি’।


আরও পড়ুন: Afghanistan, Taliban: তালিবান শাসনে পুরুষ ডাক্তারের কাছে চিকিৎসা নিষিদ্ধ মহিলাদের, নতুন ফতোয়া আফগানিস্তানে


জেলেনস্কির পরিচয় করিয়ে দেন অভিনেতা এবং পরিচালক শন পেন (Sean Penn)। ২০০৩ সালের ‘মিস্টিক রিভার’ এবং ২০০৮ সালের ‘মিল্ক’ সিনেমায় তাঁর একাডেমি পুরস্কার জয়ী অভিনয়ের জন্য সবচেয়ে বেশি পরিচিত তিনি। ‘গ্যাসলিট’-এর তারকা গত নভেম্বর মাসে কিয়েভে জেলেনস্কির সঙ্গে দেখা করেছিলেন। যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনেরর প্রতি সমর্থন জানাতে সেখানে যান তিনি। সেখানে তিনি বছরের শুরুতে ভাইস স্টুডিওর জন্য একটি ডকুমেন্টারির শ্যুটিং করছিলেন।


পেন বলেন, ‘তরুণ ইরানিয়দের অন্য মহাজাগতিক সাহস থেকে আফগানিস্তানের অধ্যবসায়ী নারী আন্দোলনের প্রতি। আমরা বলিষ্ঠভাবে মনে করিয়ে দিচ্ছি স্বপ্ন দেখার স্বাধীনতা কেবল একটি মানুষের বিলাসিতা নয়, বরং একটি মানবিক প্রয়োজন যার জন্য লড়াই করতে হবে এবং আত্মত্যাগ করতে হবে। যদি স্বপ্ন দেখার স্বাধীনতা একটি বর্শা হয়, আমি গর্বিতভাবে একজন মানুষকে উপস্থাপন করছি যে আজ রাতে সেই বর্শার সবচেয়ে সম্মানিত ফলার প্রতিনিধিত্ব করে’।


আরও পড়ুন: Inflation In Pakistan: পেঁয়াজ ২২০ টাকা কেজি; একটা কলার দাম ১০ টাকা, শ্রীলঙ্কার দিকে এগোচ্ছে পাকিস্তান!


উপহার হিসাবে, পেন জেলেনস্কিকে একটি অস্কার ট্রফি দিয়েছিলেন যা ইউক্রেনের অভ্যন্তরীণ মন্ত্রীর উপদেষ্টা আন্তন গেরাশচেঙ্কো ট্যুইটারে শেয়ার করেছিলেন।


বিনিময়ে, পেন ইউক্রেনের সঙ্গে তাঁর আবেগপূর্ণ সংহতিকে সম্মান জানিয়ে একটি অর্ডার অফ মেরিট পান। ইউক্রেন এবং সংলগ্ন ন্যাটো দেশগুলিতে হোয়াইট হাউস ৩.৭৫ বিলিয়ন মার্কিন ডলার সামরিক সহায়তা পাঠানোর প্রতিশ্রুতি দেওয়ার এক সপ্তাহ পরে গোল্ডেন গ্লোবে উপস্থিত জেলেনস্কি। ইউক্রেনের উপর রাশিয়ার আক্রমণের মাঝে এটাই আমেরিকার পাঠানো সবথেকে বড় সহায়তা প্যাকেজ।


গত বছর জেলেনস্কি হঠাৎ গ্র্যামিতে উপস্থিত হন একটি বাঙ্কার থেকে। সেখানেও রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে তার দেশের পক্ষে সমর্থন জোগাড়ের চেষ্টা করেন তিনি।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)