নিজস্ব প্রতিবেদন: সব হিসেব উল্টে দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন বারাক ওবামা। শুধু তাই নয়, দুটো টার্ম ছিলেন ক্ষমতায়। মার্কিন যুক্তরাষ্ট্রে এতদিন কোনও মহিলা ভাইস প্রেডিডেন্ট ছিলেন না। এবার সেই জায়গাটা পূরণ করলেন কমলা হ্যারিস। শুধু মহিলাই নয়, তিনিই প্রথম কৃষ্ণাঙ্গ ও ভারতীয় বংশোদ্ভূত ভাইস প্রেসিডেন্ট।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-বেহালার পুকুরে মিলল প্রৌঢ়ের দেহ, সিসিটিভি ফুটেজে ধরা পড়ল 'হাড়হিম' করা ছবি


ভাইস প্রেসিডেন্ট পদে নির্বাচিত হওয়ার পর এক বক্তব্যে সাধারণ মানুষকে নাড়িয়ে দেওয়ার মতো কিছু কথা ভাসিয়ে দিলেন মার্কিন সমাজে। একটা কথা চালু ছিল, মার্কিন যুক্তরাষ্ট্রের মানুষজন কখনওই কোনও মহিলার ওপরে দেশের ভার ছেড়ে দেবে না। এবার তা বদল হল। ডেলাওয়ারে কমলা হ্য়ারিস তাঁর বক্তৃতায় বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রে মহিলা নেতা তৈরি হওয়ার এই শুরু। ভাইস প্রসিডেন্ট পদে আমি হয়তো প্রথম মহিলা কিন্তু আমিই শেষ নই। আজ যেসব ছোট ছোট মেয়ে এই ভাষণ শুনছে তা বুঝতে পারছে, এই দেশে সম্ভাবনার শেষ নেই।



হ্যরিস তাঁর বক্তব্যে আরও বলেন


কংগ্রেস সদস্য জন লুইস মৃত্যু আগে বলেছিলেন, গণতন্ত্র কোনও অবস্থা নয়, এটি একটি নিরন্তর প্রক্রিয়া। অর্থাত্ মার্কিন যুক্তরাষ্ট্রে গণতন্ত্র কোনও স্থায়ী ব্যবস্থা নয়। একে বাঁচানোর জন্য লড়াই করতে হবে। গণতন্ত্রকে বাঁচানোর জন্য ত্যাগের প্রয়োজন। আমরা যারা দেশের মানুষ তাদের হাতেই রয়েছে উন্নত ভবিষ্যতের চাবিকাঠি।


নির্বাচনে যেসব কর্মী ও স্বেচ্ছেসেবক কাজ করেছেন তাদের কাছে আমরা ঋণী কারণ তারাই বহু মানুষকে ভোটের লড়াইয়ে সামিল করেছেন ও এই জয় ছিনিয়ে এনেছেন। যারা ভোট দিয়ে গণতন্ত্রের এই লড়াইয়ে সামিল হয়েছেন তাদের ধন্যবাদ।


আরও পড়ুন-শব্দজব্দ! 'উওম্যান' শব্দের সংজ্ঞাই বদলে নিল অক্সফোর্ড!


জানি, আমরা এক কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি। বিশেষ করে গত কয়েক মাস। কিন্তু তার মধ্যে আপনাদের উত্সাহও দেখেছি। আপনারা মিছিল করেছেন, ন্যায়, সমানাধিকারের জন্য রাস্তায় নেমেছেন। তার পরে এই জয় এসেছে।


জো বাইডেনকে আপানারা প্রেসিডেন্ট নির্বাচন করেছেন। এমন একজনকে আপনারা বেছে নিয়েছেন যিনি হারের মাধ্যমে অভিজ্ঞতা সঞ্চয় করে এই জায়গায় এসেছেন। একজন বিশ্বস্ত যোদ্ধার হাতে দেশের রাশ ছেড়েছেন।


মার্কিন যুক্তরাষ্ট্রের মানুষ, আপানারা যাকেই ভোট দেন না কেন ভাইস প্রেসিডেন্ট হিসেবে দেশের প্রতি অনুগত থাকব। করোনার মতো অতিমারীকে আমাদের হারাতে হবে। দেশকে নতুন করে গড়ে তুলতে সবাইকে নিয়ে কাজ করতে হবে। বর্ণবাদের সঙ্গে লড়তে হবে, জলবায়ু পরিবর্তনের সঙ্গে লড়তে হবে। এর জন্যে গোটা দেশ তৈরি। আমি ও জো বাইডেনও তৈরি।