নিজস্ব প্রতিবেদন: আজই আনুষ্ঠানিকভাবে ভারত হাতে পাচ্ছে প্রথম রাফালটি। প্যারিসে বরডিওক্স ফ্রেঞ্চ পোর্ট সিটিতে রাফাল হস্তান্তরের অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তার আগে ‘শস্ত্র পুজো’ করবেন রাজনাথ সিং। দশহরার উপলক্ষে এই পুজো প্রতিবছর করে থাকেন তিনি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


সোমবার প্যারিসে পৌঁছে রাজনাথ সিং টুইটে জানান, ভারত বরাবরই ফ্রান্সের ভাল কৌশলী বন্ধু। দুই দেশের মধ্যে এই দ্বিপাক্ষিক সম্পর্ক আরও ত্বরান্বিত করাই তাঁর সফর বলে উল্লেখ করেন তিনি। জানা যাচ্ছে, ফ্রান্স প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে এলিসি প্যালেসে সাক্ষাতের পর বরডিওক্সের ম্যারিগন্যাকে, যেখানে রাফাল হস্তান্তর অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। শুধুই আনুষ্ঠানিকভাবে রাফাল ভারতে হাতে পাবে না, তা পরখ করতে রাফালে চড়ে বসবেন প্রতিরক্ষামন্ত্রী।


আরও পড়ুন- স্যুইস ব্যাঙ্কে রয়েছে কাদের অ্যাকাউন্ট, বিস্তারিত তথ্য এল ভারতে


উল্লেখ্য, ফ্রান্সের দাঁসোর সঙ্গে ৩৬টি রাফাল কেনার চুক্তি করে ভারত। প্রায় ৫৯ হাজার কোটি টাকার এই চুক্তি হয় ২০১৬ সালে। আজই প্রথম রাফালটি হাতে পাচ্ছে ভারত। ২০২০ সালের মে মাসে ৪টি রাফালের প্রথম ব্যাচ ভারতের আকাশে উড়তে পারবে। উল্লেখ্য, ২০২২ সালের সেপ্টেম্বরে মধ্যেই  মোট ৩৬টি রাফাল হাতে পাবে ভারতীয় বায়ু সেনা।