নিজস্ব প্রতিবেদন: রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার কাউন্সিলের ৪২তম অধিবেশনে আগামিকাল বক্তৃতা রাখবেন পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। জম্মু-কাশ্মীরের পরিস্থিতি সম্পর্কে মেহমুদ যে মিথ্যে তথ্য তুলে ধরবেন, এ কথা বলাবহুল্য। তাই জম্মু-কাশ্মীর এখন কোন পরিস্থিতিতে দাঁড়িয়ে আগেভাগে তথ্য দিয়ে বুঝিয়ে দিল ভারত। আজ রাষ্ট্রসঙ্ঘে নিযুক্ত ভারতের অফিসিয়াল টুইটার পেজে সেই তথ্য প্রকাশ করা হয়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


জম্মু-কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘন হচ্ছে বলে পাকিস্তান যে অভিযোগ করে আসছে, তা নস্যাত্ করে ভারত জানাচ্ছে, এই মুহূর্তে ৯২ শতাংশ এলাকায় বিধিনিষেধ নেই। ১৯৯টি পুলিস স্টেশনের মধ্যে ১৮৮টি জায়গায় নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। নয়া দিল্লি আরও তথ্য দিয়ে জানিয়েছে, যে টুকু জায়গায় এখনও নিষেধাজ্ঞা রয়েছে, তা জম্মু-কাশ্মীরের নিরাপত্তার স্বার্থেই। বেঁচে থাকার অধিকারই অন্যতম মানবাধিকার। কাশ্মীরিদের নিরাপত্তা দেওয়াই এখন সরকারের মূল কাজ।



আরও পড়ুন- ৩৭০ বাতিলের পর সেপ্টম্বরে প্রথম দেখা হতে চলেছে মোদী- ইমরানের


কেন্দ্রের দাবি, জম্মু-কাশ্মীরে চিকিত্সা ব্যবস্থা স্বাভাবিক। গত ৫ অগস্টের পর থেকে এখনও পর্যন্ত ৪ লক্ষ রোগী আউটডোরে চিকিত্সা করিয়েছেন। ৩৫ হাজার রোগী ভর্তি হয়েছে এবং ১১ হাজারের মতো অস্ত্রোপচার হয়েছে। জম্মু-কাশ্মীরে একশো শতাংশ ল্যান্ডলাইন ফোনে যোগাযোগ দিয়ে দেওয়া হয়েছে। বেশিরভাগ জায়গায় মোবাইল ফোনেও সংযোগ করা হয়েছে। বাকি ক্ষেত্রে কাজ চলছে। পাশাপাশি, সব জেলায় বসানো হয়েছে ইন্টারনেট কিয়স্ক। দশম শ্রেণি পর্যন্ত সমস্ত স্কুল চালু রয়েছে বলে দাবি কেন্দ্রের। ব্যাঙ্ক ও এটিএমও