নিজস্ব প্রতিবেদন: পূর্বসূরী সরকারের সমালোচনায় এতটাই মশগুল, যে দেশের নামটাই ভুল করল বর্তমান সরকার! নিজের দেশের নামের বানান ভুল করে মুখ পোড়ালো ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মার্কিন প্রেসিডেন্টের একটি মন্তব্য উদ্ধৃত করে পোস্ট করা হয় হোয়াট হাউজের অফিসিয়াল টুইটার পেজে। সেই টুইটে ছিল বারাক ওবামা এবং জর্জ বুশ সরকারের উন্নয়ন কটাক্ষ করে একটি পরিসংখ্যান দেওয়া হয়। বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনীতি যে গতিতে দৌড়াচ্ছে, একটা সময় অর্থনীতির সমৃদ্ধি দ্বিগুণ হবে। এমনকী জর্জ বুশ এবং বারাক ওবামার সরকারের থেকেও আরও মজবুত অর্থনীতি হবে বলে দাবি ডোনাল্ড ট্রাম্পের। কিন্তু এই মন্তব্য হোয়াইট হাউজ পোস্ট করার পরই সমালোচনার থেকে বেশি পরিহাসে পরিণত হয় পোস্টটি। কেন?


আরও পড়ুন- জোট ছাড়া সরকার গঠনের কোনও পথ খোলা নেই, ১১৬-তেই থামল ইমরানের পিটিআই


এই পোস্টে ইউনাইটেড স্টেটস- শব্দটির বানানে একটি ‘টি’ হওয়া। ট্রাম্পের মন্তব্যে এই ‘টি’ মিসিং নিয়ে ট্রোলড হতে শুরু করে সোশ্যালমাধ্যমে। উল্লেখ্য, ইরানের পরমাণু চুক্তি হোক কিংবা প্যারিসের জলবায়ু চুক্তি ওবমার বিরুদ্ধে বরাবরই খড়গহস্ত হতে দেখা গিয়েছে ডোনাল্ড ট্রাম্পকে। ওবামার জমানায় বেকারত্ব বেড়েছে বলে অভিযোগ করেন তিনি। পাশাপাশি তাঁর দাবি, শরণার্থী বিষয়ে ওবামার প্রশাসনের নরম মনোভাব থাকায়, আমেরিকাকে এখন ভুগতে হচ্ছে।


তবে, ওবামার তৈরি লাইন যখনই ভেঙেছেন ট্রাম্প, ঘরে-বাইরে প্রবল সমালোচনায় পড়তে হয়েছে তাঁকে। মেক্সিকোয় প্রাচীর তৈরি এবং সীমান্ত পেরিয়ে শরণার্থীদের আটকাতে ‘জিরো টলারেন্স’ নীতি নেওয়ায় রীতিমতো কাঠগড়ায় দাঁড়াতে হয়ে রিপালিকান এই নেতাকে। বলে রাখি, ২০১৫ সালে ইজরায়েলর সঙ্গে যে পরমাণু চুক্তি হয়েছিল, সেখান থেকে বেরিয়ে আসেন ট্রাম্প। তিনি জানান, ওবামার এই চুক্তি অসম্পূর্ণ এবং ক্ষতি হবে দেশেরই। চুক্তি থেকে বেরিয়ে ইরানের উপর আর্থিক নিষেধাজ্ঞা জারি করেন ট্রাম্প।


আরও পড়ুন- স্বাধীনতার ৭ দশক পর প্রথম হিন্দু 'সাংসদ' পেতে চলেছে পাকিস্তান


তবে, টুইট করে মার্কিন প্রেসিডেন্টের ট্রোলড হওয়া নতুনত্ব নয়। কোনও না কোনও টুইটে হাসির খোরাক তৈরি করে ফেলেন ট্রাম্প। এক সময় উত্তর কোরিয়ার প্রেসিডেন্টের সঙ্গে ট্রাম্পের টুইট চালাচালিতে ‘রকেট ম্যান, ওল্ড অ্যান্ড ফ্যাট ম্যান’ এমন কিছু শব্দবন্ধ হাসির খোড়াক জোগায় টুইটার মহল্লায়। তবে, এ বারের ‘ইউনাউটেড স্টেটস’ টুইট ডোনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্ট থেকে পোস্ট হয়নি, হয়েছে হোয়াইট হাউজ থেকে। স্বাভাবিকভাবেই মার্কিন মুলুকে প্রশ্ন উঠছে, ট্রাম্পের আমলাদেরও যে এমন মতিভ্রম হয়েছে, নিজের দেশের নামটাই ভুল করলেন!


আরও পড়ুন- মহিলার কিডনি থেকে বেরোল ৩,০০০ পাথর, অবাক চিকিত্সকরাও