নিজস্ব প্রতিবেদন : আরও একবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসায় পঞ্চমুখ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসে দীপাবলি উদযাপনের মঞ্চে ট্রাম্প বলেন, বাণিজ্যে মধ্যস্থতাকারী দেশ হিসেবে ভারতই সেরা। মোদীর সঙ্গে বন্ধুত্বের জন্য কৃতজ্ঞতা জানালেন ট্রাম্প।



COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মঙ্গলবার আমেরিকা জুড়ে পালিত হয়েছে দীপাবলি। সেই উপলক্ষে ভারতীয় কর্মীদের জন্য ছুটিও ঘোষণা করে ট্রাম্প সরকার। হোয়াইট হাউসের রুজভেল্ট রুমে দীপাবলির প্রদীপ জ্বালানোর আগে ট্রাম্প বলেন, "ভারতের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্ক অত্যন্ত গভীর৷ প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে বন্ধুত্বের জন্য আমি তাঁর কাছে কৃতজ্ঞ৷" মোদীর সঙ্গে অটুট বন্ধুত্বের কথা জানিয়ে দীপাবলির প্রদীপ জ্বালালেন ট্রাম্প। ভারতীয় সংস্কৃতিকে অক্ষুন্ন রেখে সেজে ওঠে হোয়াইট হাউসের ঐতিহাসিক রুজভেল্ট রুম।



এরপর ভারতের সঙ্গে বাণিজ্য নীতির বিস্তারকে সামনে রেখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসা করে ট্রাম্প বলেন, "ভারত জানে কীভাবে ব্যবসা করতে হয়। বানিজ্যে কীভাবে মধ্যস্থতা করতে হয়, সেই জ্ঞানও প্রখর। সেই কারণেই আমাদের বাণিজ্যিক সম্পর্ক এগিয়ে চলছে৷ তাই ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক আরও দৃঢ় করবে আমেরিকা।" রুজভেল্ট রুমে উপস্থিত সকলের হাততালিতে ফেটে পড়ে। এদিন আমন্ত্রিত ছিলেন আমেরিকায় ভারতের রাষ্ট্রদূত নভতেজ সিং সর্ণা, তাঁর স্ত্রী অভীনা সর্ণা এবং তাঁর বিশেষ সহায়ক প্রতীক মাথুর। ভারতীয় রীতি নীতি মেনে হোয়াইট হাউসে ২০০৩ সাল থেকে দীপাবলি উদযাপন প্রথম শুরু করেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লু বুশ।