নিজস্ব প্রতিবেদন: কর্মে সূত্রে দিনের পর দিন পড়ে রয়েছেন বিদেশ বিভুঁই-এ। এমন তো কত প্রবাসী বাঙালি রয়েছেন যাঁদের মাতৃভূমির ঘ্রাণ পেতে মন কাঁদে অহরহ। ওদিকে দেশের জন্য মন কেমন করলেও কাজ ফেলে আসার সুযোগ নেহাতই কম। চলে মন কেমনের দিনযাপন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: “ঐতিহাসিক মুহূর্ত, প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসাবে গর্ব হচ্ছে”, কিমের দেশে গিয়ে বললেন ট্রাম্প


তবে এবার এই মনকেমনের ওষুধ বের করে এক দারুণ দিন কাটালেন জার্মানির প্রবাসীবাঙালিরা। রাইন পারের কোলন শহরে প্রবাসী বাঙালিদের উদ্যোগে আয়োজিত হল ভারতীয় কায়দায় এক বিচিত্রানুষ্ঠান। জার্মানি সাক্ষী রইল ঝলমলে একটা দিনের। এদিন ভারতীয় কনস্যুলেট জেনারেল ও ফ্রাঙ্কফুর্টের সহযোগিতায় এবং জার্মানির নর্থ রেইন ওয়েস্টফানেল (NRW) আয়োজিত ইন্ডিয়ান ফেস্ট ২০১৯-এ উপস্থিত ছিলেন কোলনের ডেপুটি মেয়র এবং বিশিষ্ট ব্যক্তিরা। 




জার্মানির মাটিতেই ভারতীয় স্বাদে এক অসাধারণ সময় কাটালেন প্রবাসীরা। যোগ দিলেন ভিনদেশিরাও ষোলোআনা বাঙালিয়ানার স্বাদ নিলেন তাঁরাও। কথক, ভরতনাট্যম থেকে বলিউডের সুর সবই ছিল আসরে। বাদ যায়নি খাবারও। পেটুক বাঙালির মন মতো করেই আয়োনজন ছিল পঞ্চব্যঞ্জনের। এদেশের মেলার ধাঁচেই এদিন কলোন শহরের নিউমার্কেটে বিক্রি হল ভারতীয় প্রসাধনীও। শাড়ি থেকে ধুতি, মেহেন্দির গন্ধ থেকে চুরি কানের দুলের টুংটাং শব্দে এ এক অন্য সকালের সাক্ষী রইল জার্মানি শহর।