নিজস্ব প্রতিবেদন: সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) শীর্ষ সম্মেলনের ফাঁকে দ্বিপাক্ষিক বৈঠক না-হলেও করমর্দন করে শুভেচ্ছা বিনিময় করলেন ভারত প্রধানমন্ত্রী এবং পাকিস্তানের প্রেসিডেন্ট। রবিবার, চিনা প্রেসিডেন্ট শি-জিনপিংয়ের সাংবাদিক বৈঠকের পর পাক প্রেসিডেন্ট মামনুন হুসেনের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- সিঙ্গাপুরে পৌঁছলেন কিম, মাঝ পথে ডোনাল্ড ট্রাম্প


গত বছর স্থায়ী সদস্যপদ পাওয়ার পর ১৮তম এসসিও সম্মেলনে এই প্রথম অংশগ্রহণ করল প্রতিবেশী দুই দেশ। এ দিন সম্মেলনে প্রকৃত নিরাপত্তা (SECURE)-র ভাবনা তুলে ধরেন নরেন্দ্র মোদী। নাগরিক নিরাপত্তা, অর্থনৈতিক উন্নতি, যোগাযোগ ব্যবস্থা, ঐক্য, অক্ষুন্ন সার্বভৌম এবং প্রকৃতি সুরক্ষার মধ্য দিয়েই প্রকৃত নিরাপত্তার ব্যাখ্যা করেন মোদী। এসসিও-র অন্তর্ভূক্ত দেশগুলির সঙ্গে ভারত পারস্পারিক সহযোগিতায় কাজ করবে বলে জানান তিনি।


আরও পড়ুন- কিমের সঙ্গে এক মিনিট কথা বলেই নাকি ‘বৈঠকের ভবিষ্যত’ বুঝে যাবেন ট্রাম্প!



উল্লেখ্য, বেশ কয়েক বছর পর দুই দেশের প্রতিনিধিদের পাশাপাশি দেখা গেল আন্তর্জাতিক মঞ্চে। ২০১৬ সালে উরি হামলার পর পাকিস্তানের অনুষ্ঠিত সার্ক সম্মেলনে অংশগ্রহণ করেনি ভারত। ভারতের এই বার্তাকে সমর্থন জানিয়ে সরে দাঁড়িয়েছিল বাংলাদেশ, ভুটান, আফগানিস্তানের মতো মিত্রদেশগুলি। এছাড়া কুলভূষণ যাদবকে নিয়ে দুই দেশের সম্পর্ক আরও তলানিতে নামে। আন্তর্জাতিক আদালতে ধাক্কা খায় ইসলামাবাদ।


আরও পড়ুন- সিঙ্গাপুরে পৌঁছলেন কিম, মাঝ পথে ডোনাল্ড ট্রাম্প


চলতি বছরে সাধারণ নির্বাচন হতে চলেছে পাকিস্তানে। ভারতকে কাঠগড়ায় দাঁড় করিয়ে নির্বাচনী ফায়দা তুলতে ব্যস্ত সে দেশের নেতারা। এ দিকে এসসিও সম্মেলনে পাকিস্তানের নাম না করে  ফের সন্ত্রাসবাদ নিয়ে জোরালো সওয়াল করেন নরেন্দ্র মোদী। পাক প্রেসিডেন্টের সামনেই আফগানিস্তানের পরিস্থিতি তুলে ধরেন তিনি।