সিঙ্গাপুরে পৌঁছলেন কিম, মাঝ পথে ডোনাল্ড ট্রাম্প

চাঙ্গি বিমানবন্দরে অবতরণের পর উত্তর কোরিয়া প্রেসিডেন্ট কনভয় সোজা পৌঁছয় সেন্ট রেগিস হোটেলে। বৈঠক শুরু হওয়া পর্যন্ত এই হোটেলই থাকবেন তিনি। কানাডায় জি-সেভেন সম্মেলন সেরে এ দিনই  সিঙ্গাপুরের পৌঁছছেন মার্কিন প্রেসিডেন্টও

Updated By: Jun 10, 2018, 02:35 PM IST
সিঙ্গাপুরে পৌঁছলেন কিম, মাঝ পথে ডোনাল্ড ট্রাম্প
ছবি- টুইটার

নিজস্ব প্রতিবেদন: বৈঠকের দু’দিন আগেই রবিবার সিঙ্গাপুর পৌঁছলেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন। সিঙ্গাপুরের বিদেশমন্ত্রকের তরফে এ খবর জানানো হয়। সেন্তোসা দ্বীপের ক্যাপেলা হোটেলে মঙ্গলবার বৈঠক হবে ডোনাল্ড ট্রাম্প এবং কিম জং উনের।

আরও পড়ুন- কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে 'অসত্ ও দুর্বল' বলে কটাক্ষ করলেন ট্রাম্প

জানা গিয়েছে, চাঙ্গি বিমানবন্দরে অবতরণের পর উত্তর কোরিয়া প্রেসিডেন্ট কনভয় সোজা পৌঁছয় সেন্ট রেগিস হোটেলে। বৈঠক শুরু হওয়া পর্যন্ত এই হোটেলই থাকবেন তিনি। কানাডায় জি-সেভেন সম্মেলন সেরে এ দিনই  সিঙ্গাপুরের পৌঁছছেন মার্কিন প্রেসিডেন্টও। সূত্রের খবর, সিঙ্গাপুরের টাঙ্গালিনে শাঙগ্রি-লা হোটেলে উঠবেন ডোনাল্ড ট্রাম্প। এই দুই হোটেলে নজরিবিহীন নিরাপত্তায় ঢেকে ফেলেছে সিঙ্গাপুর সরকার। পর্যটকদের উদ্দেশে নির্দেশিকা জারি হয়েছে যে, রবিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বিমান চলাচল নিয়ন্ত্রণ করা হবে। ট্রাম্প-কিমের বৈঠকের সংবাদ সংগ্রহে কমপক্ষে ২,৫০০ সাংবাদিক পৌঁছেছেন সিঙ্গাপুরে।

আরও পড়ুন- ভারতের সঙ্গে ১০০ বিলিয়ন মার্কিন ডলারের বাণিজ্যচুক্তি স্বাক্ষর করল চিন

শনিবার এই বৈঠক নিয়ে ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, কিম কী চাইছেন প্রথম এক মিনিটেই বোঝা যাবে। তিনি স্পষ্ট করেন, কিমের তরফে কোনও ইতিবাচক বার্তা না পেলে, আলোচনা এগিয়ে নিয়ে যাওয়ার কোনও প্রশ্ন নেই। উল্লেখ্য, এই প্রথম উত্তর কোরিয়ার কোনও রাষ্ট্রপ্রধানের সঙ্গে কোনও মার্কিন প্রেসিডেন্ট বৈঠক করতে চলেছেন। পরমাণু নিরস্ত্রীকরণ, আন্তর্দেশীয় ক্ষেপণাস্ত্র নিয়ন্ত্রণ এবং ১৯৫৩ সালে কোরিয় যুদ্ধে চূড়ান্ত নিস্পত্তি করতে মঙ্গলবার আলোচনায় বসছেন দুই রাষ্ট্রনেতা।   

আরও পড়ুন- কিমের সঙ্গে এক মিনিট কথা বলেই নাকি ‘বৈঠকের ভবিষ্যত’ বুঝে যাবেন ট্রাম্প!