নিজস্ব প্রতিবেদন:  ৫ অগস্ট! একদিকে যখন আলোর রোশনাইয়ে রাম মন্দিরের ভূমি পুজোর দিন। অন্য়দিকে কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপ হওয়ার ১ বছর। কিন্তু মাঝখানে উলট পুরাণ দেখাল টাইমস স্কোয়ার। সেখানকার বড় স্ক্রিনে ভেসে উঠলো "কাশ্মীরিজ লাইভ ম্যাটারস" লেখা। এমনটাই তথ্য মিলেছে সংবাদমাধ্যম মারফত। ভারত- আমেরিকা জনবিষয়ক কমিটির সভাপতি জগদীশ সেওহানি কয়েকদিন আগে জানিয়েছিলেন, রাম মন্দিরের ভূমি পুজোর দিন সাড়ম্বরে পালিত হবে নিউ ইয়র্কে। সকাল ৮ টা থেকে রাত ১০ টা পর্যন্ত স্ক্রিন জুড়ে থাকবে রামের ছবি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

 



সে ছবিতো দেখা গেলই না উল্টে স্ক্রিনে ৫ অগস্টকে দেখানো হলো "KASHMIR SIEGE DAY" হিসেবে। সেওহানি জানিয়েছিলেন সব ব্যবস্থাপনা নেওয়া হয়েছে। ভূমি পুজোর দিন রামময় হয়ে উঠবে টাইমস স্কোয়ার। চলবে দেদার মিষ্টিমুখ, এরকমই ইঙ্গিত ছিল তাঁর। কিন্তু শেষ মুহুর্তে বেঁকে বসে বিজ্ঞাপন সংস্থা। আমেরিকার বিভিন্ন ইসলামিক সংগঠন "ঘৃণার উদযাপন" বলে "রাম ও অযোধ্যা মন্দিরের" প্রদর্শনের বিরোধিতা করেছিল। তারপরই বিজ্ঞাপন কোম্পানিরা টাইমস স্কোয়ারে এই ধরনের বিজ্ঞাপন দেখাবে না বলে জানায়।


 



এদিকে মঙ্গলবার সকালেও কাশ্মীরে জারি ছিল কার্ফু। শ্রীনগরের ম্যাজিস্ট্রেট জানিয়েছিলেন তাঁরা আঁচ পেয়েছেন যে পাকিস্তানি মদতপুষ্ট কিছু দল এই ৩৭০ ধারা বিলোপের এক বছর সম্পূর্ণ হওয়ার দিনকে "কালা দিবস" হিসেবে পালন করতে পারে। তবে সন্ধ্যাবেলায় তুলে নেওয়া হয় কার্ফু। যার কটাক্ষ করতে ছাড়েননি প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহেবুবা মুফতি। তাঁর টুইটার অ্যাকাউন্ট থেকে টুইট করে এই ঘটনাকে "হাস্যকর" সম্বোধন করেছেন। প্রতিক্রিয়া এসেছে ড্রাগনের দেশ থেকেও। চিনের বিদেশ মন্ত্রকের তরফে ৩৭০ ধারা বিলোপকে ফের "অবৈধ ও অকার্যকর" বলা হয়েছে। সব মিলিয়ে এক নাটকীয় এবং স্মরণীয় এবারের ৫ অগস্ট।


আরও পড়ুন: নেপালের রাস্তায় পাকিস্তান! পুরো কাশ্মীর দেখিয়ে দিল নিজেদের মানচিত্রে