নেপালের রাস্তায় পাকিস্তান! পুরো কাশ্মীর দেখিয়ে দিল নিজেদের মানচিত্রে

পাকিস্তানের এমন কাণ্ড হাস্যকর বলেছে নয়াদিল্লি।

Updated By: Aug 5, 2020, 06:49 PM IST
নেপালের রাস্তায় পাকিস্তান! পুরো কাশ্মীর দেখিয়ে দিল নিজেদের মানচিত্রে

নিজস্ব প্রতিবেদন- পাক অধিকৃত কাশ্মীর। অর্থাত্, পাকিস্তানের ভাগের কাশ্মীর। পাকিস্তান অবশ্য কোনওদিনই তাতে খুশি নয়। স্বাধীনতার পর থেকে পুরো কাশ্মীর নিজেদের নামে করতে চায় পাকিস্তান। আর তার জন্য যা নয় তাই করেছে তারা। নাশকতা থেকে শুরু করে জঙ্গিদের অনুপ্রবেশে সাহায্য, উপত্যকায় শান্তি-শৃঙ্খলা নষ্ট! কোনও কিছুই বাকি রাখেনি তারা। কিন্তু কিছুতেই লাভ হয়নি। কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ হিসাবেই রয়েছে। কয়েকদিন আগে ভারতের লেপুলেখসহ তিনটি জায়গা নিজেদের মানচিত্রে অন্তর্ভুক্ত করেছিল নেপাল। এবার তাদের পদাঙ্ক অনুসরণ করল পাকিস্তান। ইমরান খানের সরকার পুরো কাশ্মীর নিজেদের মানচিত্রে অন্তর্ভুক্ত করে নিল।

পাকিস্তানের এমন কাণ্ড হাস্যকর বলেছে নয়াদিল্লি। বলা হয়েছে, তাদের এই মানচিত্র অবৈধ তো বটেই অর্থহীনও। তা ছাড়া এই মানচিত্রের আন্তর্জাতিক স্তরে কোনও গ্রহণযোগ্যতা নেই বলেও ভারতের তরফে জানানো হয়েছে। জম্মু-কাশ্মীর, লাদাখ ও পশ্চিম গুজরাটের কিছু এলাকাকে সেই মানচিত্রে নিজেদের বলে উল্লেখ করেছে পাকিস্তান। আর দেশের পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান নিজে সেই মানচিত্র প্রকাশ করেছেন। তার পরই পাকিস্তানের এই কাণ্ডকে হাস্যকর বলেছে ভারতের পররাষ্ট্রমন্ত্রক। ভারতের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, ''সীমান্তে সন্ত্রাসের সমর্থনে পাকিস্তান যে আগ্রাসনে বিশ্বাসী, তা আরও একবার প্রমাণ হল। ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু-কাশ্মীর, লাদাখ এবং পূর্ণাঙ্গ রাজ্য গুজরাটের পশ্চিম অংশের বেশ কিছু এলাকা যেভাবে পাকিস্তান নিজেদের বলে মানচিত্রে দেখিয়েছে তা কখনওই সমর্থনযোগ্য নয়। এটি হাস্যকর পদক্ষেপ। এই মানচিত্র্রের আইনি বৈধতা ও আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা নেই।''

আরও পড়ুন-  টাইমস স্কোয়ারে রামের ভুয়ো ছবি ! হু হু করে ছড়াচ্ছে নেট দুনিয়ায়

জম্মু-কাশ্মীরে সংবিধানের ৩৭০ ধারা বিলোপ হয়েছে এক বছর হল। সরকারের পর্যবেক্ষণ বলছে, উপত্যকায় গত এক বছরে সন্ত্রাসেসর ঘটনা উল্লেখযোগ্যভাবে কমে গিয়েছে। তবে গত এক বছর ধরে পাকিস্তানের প্রতিবাদের শেষ নেই। ৩৭০ ধারা বিলোপ নিয়ে ভারত সরকারের সমালোচনা করে চলেছে তারা। এমনকী রাষ্ট্রসংঘেও ভারতের নামে নালিশ করেছে পাকিস্তান। তবে আন্তর্জাতিক পর্যায়ে ভারতের ইমেজ নষ্ট করার যাবতীয় চেষ্টা তাদের ব্যর্থ হয়েছে। নানা উপায়ে কাশ্মীরের শান্তি-শৃঙ্খলা বিঘ্নিত করার চেষ্টা চালাচ্ছে পাকিস্তান। 

.