সন্ত্রাসবাদীদের সঙ্গে পাকিস্তান সরকারের দহরম-মহরম কোনও নতুন ঘটনা নয়। আরও একবার তা প্রকাশ্যে চলে এল। মোস্ট ওয়ান্টেড হাফিজ সইদের সমাবেশে লোক ভরাতে দুটি স্পেশাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে ইসলামাবাদ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

দুনিয়ার মোস্ট ওয়ান্টেড সন্ত্রাসবাদী।
---
২৬-১১ মুম্বই হামলার মূল চক্রী।
---
তার মাথার দাম এক কোটি ডলার ঘোষণা করেছে আমেরিকা।
---
এ হেন হাফিজ সইদের জন্য একেবারে নিবেদিত প্রাণ পাকিস্তান সরকার। ইসলামি সন্ত্রাসবাদের পরিচিত মুখ, জামাত-উদ-দাওয়া প্রধানের প্রতি ইসলামাবাদের আনুগত্য ফের প্রকাশ্যে চলে এল। চৌঠা ডিসেম্বর লাহোরের মিনার-ই-পাকিস্তান মনুমেন্টে সমাবেশ করবে জামাত-উদ-দাওয়া, যা আদতে লস্কর ই তইবারই আরেকটা মুখ। সেই জঙ্গি সংগঠনের সমাবেশে হাজার হাজার লোক পৌছে দিতে দু-দুটি স্পেশাল ট্রেন চালাচ্ছে পাকিস্তান সরকার।
----
একটি ট্রেন যাবে সিন্ধ প্রদেশের হায়দরাবাদ থেকে। বুধবার রাতে ওই ট্রেনটির লাহোর পৌছনোর কথা। দ্বিতীয় ট্রেন জামাত-উদ-দাওয়া সমর্থকদের নিয়ে রওনা হবে করাচি থেকে।
----
শুধু নিয়ে যাওয়াই নয়। সমাবেশ শেষ হওয়ার পর হাফিজ সমর্থকদের ফের বাড়ি পৌছে দেবে স্পেশাল ট্রেন।
----
ভেরি ভেরি স্পেশাল এই পরিষেবার জন্য জামাত-উদ-দাওয়ার হর্তাকর্তারা একেবারে সরাসরি রেলমন্ত্রী সাদ রফিকের সঙ্গে কথা বলেছিলেন। বিষয়টি নিয়ে আন্তর্জাতিকমহলে সমালোচনা শুরু হতেই যুক্তি খাড়া করেছে ইসলামাবাদ।


পাক সরকারের প্রথম যুক্তি, রাজনৈতিক ও ধর্মীয় দলগুলির অনুরোধে বিশেষ ট্রেন চালানো হচ্ছে।


তাদের দ্বিতীয় যুক্তি, অর্থের বিনিময়ে যে কেউই ট্রেন ভাড়া করতে পারেন। জামাত-উদ-দাওয়াকেও বিনামূল্যে পরিষেবা দেওয়া হচ্ছে না।
----
কিন্তু তাতেও কি শাক দিয়ে মাছ ঢাকা যাবে? একটা সময় হাফিজকে মোস্ট ওয়ান্টেড ঘোষণা করেছিল ইসলামাবাদ। সেটা যে নিছক আই ওয়াশ ছিল, হাফিজের প্রতি পাকিস্তানের ট্রেন আনুগত্যে ফের তা স্পষ্ট।