নিজস্ব প্রতিবেদন:  ইজরায়েল ও প্যালেস্টাইনের মধ্যে রক্তক্ষয়ী সংঘাতের পরে যুদ্ধবিরতির পক্ষে সমর্থন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আজ, মঙ্গলবার এই খবর জানা গিয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

জো বাইডেন (President Joe Biden) গতকাল সোমবার ইজরায়েল-প্যালেস্টাইনের মধ্যে যুদ্ধবিরতির (cease-fire) পক্ষে তাঁর সমর্থন ব্যক্ত করেন। তিনি গতকাল ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর (Israeli Prime Minister Benjamin Netanyahu) সঙ্গে ফোনে কথা বলেন। এই ফোনকলেই বাইডেন ইজরায়েল-প্যালেস্টাইনের (Israeli-Palestinian fighting) মধ্যে যুদ্ধবিরতির পক্ষে তাঁর মত প্রকাশ করেন।


আরও পড়ুন: Gaza-র বহুতলে ইজরায়েলি বিমানহানা, ধ্বংস আন্তর্জাতিক সংবাদমাধ্যমের কার্যালয়


বাইডেন-নেতানিয়াহুর ফোনালাপ নিয়ে বিবৃতি দিয়েছে হোয়াইট হাউস (The White House)। সেই বিবৃতিতে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট যুদ্ধবিরতির পক্ষে তাঁর সমর্থন প্রকাশ করেছেন। একই সঙ্গে তিনি ইজরায়েলি প্রধানমন্ত্রীকে জানিয়েছেন, দু'পক্ষের মধ্যে সংঘাত বন্ধে মিশর-সহ অন্যান্য অংশীদার দেশের সঙ্গে কাজ করছে যুক্তরাষ্ট্র।


যুদ্ধবিরতির পক্ষে বাইডেন আজ তাঁর সমর্থন ব্যক্ত করলেও রবিবার ইজরায়েল-প্যালেস্টাইনের মধ্যে সংঘাত বন্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের আহ্বান সংবলিত বিবৃতি আটকে দেয় যুক্তরাষ্ট্র। ইজরায়েলের ঘনিষ্ঠ (Israel's top ally) যুক্তরাষ্ট্রের আপত্তির কারণেই নিরাপত্তা পরিষদের রবিবারের বৈঠক নিষ্ফল দাঁড়ায়।


ইজরায়েল-প্যালেস্টাইন সংঘাত দ্বিতীয় সপ্তাহে গড়িয়েছে। সংঘাত বন্ধের কোনো লক্ষণ এখন পর্যন্ত নেই। গাজা উপত্যকায় ইজরায়েলের হামলায় এখন পর্যন্ত অন্তত ২১২ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহতদের মধ্যে ৬১ জন শিশু রয়েছে।


রাষ্ট্রসংঘ জানিয়েছে, ইজরায়েলি বিমান হামলায় গাজায় ৩৮ হাজার মানুষের ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। বাস্তুচ্যুত হয়েছেন আড়াই হাজার। এবারের এই সংঘাতকে ২০১৪ সালের সংঘাতের পরে সব চেয়ে বড় সংঘাত বলা হচ্ছে।


আরও পড়ুন: গাজায় ইজরায়েলি হামলায় নিহতের সংখ্যা ২০০ ছাড়াল, এর মধ্যে শিশুই ৬১!