জি ২৪ ঘণ্টা ডিজটাল ব্যুরো: যেহেতু ইসরায়েল-হামাস যুদ্ধ উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে তাই সেই দেশগুলি থেকে যুদ্ধে আটকে মানুষকে বাড়িতে ফিরিয়ে আনার উপায় খুঁজছে ভারত। বিদেশমন্ত্রী বুধবার ঘোষণা করেছেন যে বৃহস্পতিবার থেকে ইজরায়েল এবং প্যালেস্টাইন থেকে তাদের নাগরিকদের ফিরিয়ে আনার জন্য ‘অপারেশন অজয়’ শুরু হচ্ছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ভারত সরকার বিশেষ চার্টার্ড ফ্লাইটের মাধ্যমে ভারতীয় নাগরিকদের ফিরিয়ে আনার ব্যাবস্থা করবে বলে জানা গিয়েছে। প্রয়োজনে ভারতীয় নৌবাহিনীর জাহাজগুলিকেও এই কাজে ব্যবহার করা হবে বলে জানা গিয়েছে।


বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, এক্স-এ একটি পোস্টে বলেছেন, ‘আমাদের নাগরিকদের যারা ইজরায়েল থেকে ফিরে আসতে ইচ্ছুক তাদের ফিরিয়ে আনার সুবিধার্থে অপারেশন অজয় ​​চালু করা হচ্ছে। বিশেষ চার্টার ফ্লাইট এবং অন্যান্য ব্যবস্থা রাখা হচ্ছে। বিদেশে আমাদের নাগরিকদের নিরাপত্তা ও মঙ্গলের জন্য সম্পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ’।


 



তেল আভিভের ভারতীয় দূতাবাস জানিয়েছে যে তারা বৃহস্পতিবার বিশেষ বিমানের জন্য রেজিস্টার্ড ভারতীয় নাগরিকদের প্রথম দলকে ইমেল করে দিয়েছে ইতিমধ্যেই। সেখানে আরও বলা হয়েছে, ‘অন্যান্য রেজিস্টার্ড ব্যক্তিদের পরবর্তী ফ্লাইটের জন্য ইমেল করা হবে’।


 



জয়শঙ্কর বুধবার সন্ধ্যায় সংযুক্ত আরব আমিরশাহির বিদেশমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদের সঙ্গেও কথা বলেছেন।


আরও পড়ুন: Israel Palestine Conflict: হামাসের ধাক্কা, বিরোধীদের সঙ্গে হাত মিলিয়ে জরুরি সরকার গড়লেন নেতেনিয়াহু


তিনি ট্যুইটে বলেন, ‘পশ্চিম এশিয়ার চলমান সংকট নিয়ে আলোচনা হয়েছে। যোগাযোগে থাকতে সম্মত হয়েছে’। ৭ অক্টোবর হামাস ইজরায়েলে হামলা চালানোর পর এই প্রথম কোনও আরব দেশের বিদেশমন্ত্রীর সঙ্গে ভারতের বিদেশমন্ত্রীর প্রথম যোগাযোগ।


সংযুক্ত আরব আমিরশাহি এবং বাহারিন এই হামলার জন্য হামাসের সমালোচনা করেছে।


এর আগে বুধবার, কর্মকর্তারা বলেছিলেন যে ভারত তার নাগরিকদের ইজরায়েল এবং প্যালেস্টাইনে থেকে সরিয়ে দেওয়ার জন্য ‘কন্টিনজেন্সি’ পরিকল্পনা তৈরি করেছে, যার মধ্যে গাজার অল্প সংখ্যক বাসিন্দা রয়েছে।


প্রথম পদক্ষেপ হিসাবে, বিদেশ মন্ত্রক বুধবার একটি ২৪ ঘন্টার কন্ট্রোল রুম চালু করেছে।


 



কন্ট্রোল রুমের উদ্দেশ্য হল পরিস্থিতি পর্যবেক্ষণ করা এবং তথ্য ও সহায়তা প্রদান করা। MEA দ্বারা জারি করা একটি বিবৃতি অনুসারে, নয়াদিল্লিতে কন্ট্রোল রুমের যোগাযোগের নম্বরগুলি হল: 1800118797 (টোল-ফ্রি), +91-11 23012113, +91-11-23014104, +91-11-23017905, +9199682982913 , situationroom@mea.gov.in।


পাশাপাশি, তেল আভিভের ভারতীয় দূতাবাস একটি ২৪ ঘন্টার জরুরি হেল্পলাইন চালু করেছে। +972-35226748, +972-543278392, cons1.telaviv@mea.gov.in এই ঠিকানায় এগুলি অ্যাক্সেস করা যেতে পারে।


 



আরও পড়ুন: Israel-Palestine Conflict: 'এখনও বেঁচে আছে! সরকার যেন ওকে উদ্ধার করে'! শানিকে নিয়ে তাঁর মা...


রামাল্লায় ভারতের প্রতিনিধি অফিসও একটি ২৪ ঘন্টার জরুরি হেল্পলাইন চালু হয়েছে। এটি হল +970-592916418 (এছাড়াও WhatsApp), rep.ramallah@mea.gov.in।


 



দূতাবাস ইজরায়েলে থাকা ভারতীয় নাগরিকদের যে লিংকের মাধ্যমে দূতাবাসের কাছে নিজেদের নিবন্ধন করতে হবে তা জানিয়েছে দূতাবাস। সেটি হল https://indembassyisrael.gov.in/whats?id=dwjwb।


ইজরায়েলে প্রায় ১৮,০০০ ভারতীয় নাগরিক বসবাস করছেন এবং কাজ করছেন অথবা পড়াশুনা করছেন। এদের মধ্যে একটি বড় অংশ নার্স হিসাবে কাজ করেন তবে প্রায় ১,০০০ শিক্ষার্থী, বেশ কিছু আইটি কর্মী এবং হিরা ব্যবসায়ীও রয়েছেন।


কন্ট্রোল রুমগুলি ইজরায়েল এবং প্যালেস্টাইনে ভারতীয় নাগরিকের সংখ্যা, তাদের বর্তমান অবস্থান এবং সেই জায়গাগুলি থেকে সরে যাওয়ার ইচ্ছার বিষয়গুলি মূল্যায়ন করবে।


মঙ্গলবার, যখন তিনি ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর কাছ থেকে ফোন কল পেয়েছিলেন, তখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ‘ইজরায়েলে ভারতীয় নাগরিকদের নিরাপত্তা ও সুরক্ষার বিষয়টি তুলে ধরেন’। পিএমও এক বিবৃতিতে বলেছে, নেতানিয়াহু পূর্ণ সহযোগিতা ও সমর্থনের আশ্বাস দিয়েছেন।


এর মাধ্যমেই সম্ভাব্য ভারতীয়দের সেখান থেকে সরিয়ে নেওয়ার জন্য পরিকল্পনা তৈরি করার পথ প্রশস্ত হয়।


দুই নেতা ঘনিষ্ঠ যোগাযোগে থাকতে সম্মত হওয়ায়, ইজরায়েলে ভারতীয় রাষ্ট্রদূত সঞ্জীব সিংলা, এক্স-এ একটি রেকর্ড করা বার্তায় বলেছেন, ‘এটি আপনাকে আশ্বস্ত করার জন্য যে দূতাবাস আপনার সুরক্ষা এবং কল্যাণের জন্য ক্রমাগত কাজ করছে। আমরা সবাই খুব কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছি কিন্তু দয়া করে শান্ত ও সতর্ক থাকুন এবং স্থানীয় নিরাপত্তা নির্দেশিকা অনুসরণ করুন’।


তিনি আরও বলেন, ‘আমরা আপনাকে সাহায্য করার জন্য এখানে আছি, এবং আমরা আপনাদের অনেককে ধন্যবাদ জানাই যারা আমাদের কাছে প্রশংসার বার্তা পাঠিয়েছেন। আমরা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি এবং দূতাবাস থেকে যেকোনও আপডেটের জন্য অনুগ্রহ করে সঙ্গে থাকুন। জয় হিন্দ’।


অন্যদিকে, তেল আভিভের ভারতীয় দূতাবাস, গত শনিবার অ্যাশদোদে হামাসের রকেট শেলিংয়ে আহত কেরালার একজন নার্সের সঙ্গে যোগাযোগ করেছে। ভারতে তার এবং তার পরিবারের সঙ্গে দূতাবাস সর্বক্ষণ যোগাযোগ রেখেছে। সেখানকার ভারতীয় সম্প্রদায়ের সদস্যরাও তাকে হাসপাতালে দেখতে এসেছেন। তার অবস্থা স্থিতিশীল বলে জানা গিয়েছে।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)