জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইরানের মদতপুষ্ট জঙ্গি সংগঠন হিজবুল্লার দিকে আগেই হুমকি ছুড়ে দিয়েছিল ইজরায়েলি সেনারা। সোমবার হিজবুল্লার শক্তঘাঁটি দক্ষিণ ও পূর্ব লেবাননে প্রায় ৩০০টি ঘাঁটিতে আঘাত হানে ইজরায়েল। গাজার পাশাপাশি এবার হামলা পাল্টা হামলায় উত্তপ্ত লেবানন। ইজরায়েলে যখন প্যালেস্তাইনের জঙ্গি সংগঠন হামাস হামলা চালিয়েছিল, তখন তাদের সহায়তা করেছিল হিজবুল্লা। তাই এই হামলা বলে জানিয়েছে ইজরায়েল প্রশাসন। পাল্টা হামলা চালিয়েছে হিজবুল্লাও। তারা ইজরায়েলের উপর ১০০টিরও বেশি রকেট ছুড়েছে। এই উত্তপ্ত পরিস্থিতিতে দুদিনের জন্য সমস্ত স্কুল বন্ধ করে দিয়েছে লেবাননের প্রশাসন। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, Bangladesh: বন্যার জল সরতেই ধেয়ে আসছে প্রবল ঝড়, তোলপাড় হবে ৭ অঞ্চল


ইজরায়েলের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, লেবাননে এই হামলায় ৭০০-এরও মানুষ আহত হয়েছে এবং এই হামলা গত এক বছরে সবথেকে মারাত্মক। লেবানন জানিয়েছে, ইসরায়েলি হামলায় ১৮২ জন নিহত, ৭০০-এরও বেশি আহত হয়েছে। লেবানন জানিয়েছে এই হামলায় হতাহতদের মধ্যে "শিশু, মহিলা এবং প্যারামেডিক"-দের সংখ্যাই বেশি। গাজায় হামাসদের উপর ইজরায়েলের হামলায় উত্তপ্ত পুরো মধ্যপ্রাচ্য। এর মধ্যে লেবাননে হিজবুল্লার বিরুদ্ধে এই লড়াই উদ্বেগ বাড়িয়েছে বিশ্বের। কয়েকদিন আগেই হিজবুল্লাকে হুঁশিয়ারি দিয়ে ইজরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী ইয়ভ গ্যালান্ট জানিয়েছিলেন, "যুদ্ধ নয়া মোড় নিয়েছে, হিজবুল্লাকে এর মুল্য চোকাতে হবে।" ইজরায়েল জানিয়েছিল তাদের নাগরিকদের বাঁচাতে তারা যে কারোর উপর হামলা করতে পারে। ইসরায়েলের সামরিক মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বলেছিলেন, লেবাননের জনগণ হিজবুল্লার সাথে সম্পর্কিত বিষয়গুলি থেকে যেন দূরে থাকে কারণ হামলা 'অদূর ভবিষ্যতে চলবে'। তাই তাঁরা যেন দ্রুত সুরক্ষিত জায়গায় সরে যায়। বিশ্বশক্তিগুলি বারবার অনুরোধ করেছে ইসরায়েল এবং হিজবুল্লাকে, তারা যেন যুদ্ধের দরজা থেকে সরে আসে।   


এদিকে হিজবুল্লার ডেপুটি চিফ পাল্টা হুমকি দিয়ে বলেন, ইজরায়েলকে এর দাম চোকাতে হবে। এই পরিস্থিতিতে লেবাননের সীমান্ত এলাকা থেকে ঘর ছেড়ে পালিয়েছেন প্রায় ১০ হাজারেরও অধিক মানুষ। দক্ষিন লেবাননের এক বাসিন্দা বলেছেন, "আমরা রাতে ঘুমিয়ে পড়ি এবং বোমাবর্ষণে জেগে উঠি... এটাই আমাদের জীবন হয়ে গেছে।" এই পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করে রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তেনিও গুতেরেস বলেছেন, 'আর একটি গাজা হওয়ার পথে এগোচ্ছে লেবানন।' 


আরও পড়ুন, Indo-Bangladesh diplomatic Relation: পরিবর্তিত পরিস্থিতিতে পড়শি ভারত-বাংলাদেশ সম্পর্ক কোন পথে? বড় আপডেট...


 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)