Indo-Bangladesh diplomatic Relation: পরিবর্তিত পরিস্থিতিতে পড়শি ভারত-বাংলাদেশ সম্পর্ক কোন পথে? বড় আপডেট...

Indo-Bangladesh diplomatic Relation: এসব সমস্যা নিয়ে তারা সজাগ আছে। দ্রুত সময়ের মধ্যে কীভাবে সমস্যাগুলো সমাধান করা যায়, তা দেখা হচ্ছে।

Updated By: Sep 23, 2024, 10:22 AM IST
Indo-Bangladesh diplomatic Relation: পরিবর্তিত পরিস্থিতিতে পড়শি ভারত-বাংলাদেশ সম্পর্ক কোন পথে? বড় আপডেট...

সেলিম রেজা, ঢাকা: বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মার সঙ্গে বৈঠক করেছে বাংলাদেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে একটি প্রতিনিধি দল। রবিবার ঢাকার গুলশানে বিএনপি চেয়ারপার্সনের রাজনৈতিক কার্যালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ভারতের উপ-হাইকমিশনার প্রভন বাধেও উপস্থিত ছিলেন। বৈঠক শেষে উপস্থিত সাংবাদিকদের বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানান, ভারতের হাইকমিশনার আমাদের অফিসে এসেছিলেন। ঘণ্টাখানেক আলোচনা হয়েছে। বাংলাদেশের সঙ্গে সম্পর্ক কীভাবে আরও গভীর ও দৃঢ় করা যায় সেই বিষয়ে আলোচনা হয়েছে। ভারতের হাইকমিশনার বাংলাদেশে-ভারত সম্পর্ককে আরও দৃঢ় করার প্রত্যাশার কথা জানিয়েছেন বলে উল্লেখ করেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, এই সম্পর্কের মধ্যে আরও কীভাবে সুস্থতা ও পজিটিভিটি নিয়ে আসা যায়, তা নিয়ে ভারত কাজ করতে আগ্রহী। বৈঠকে বিএনপির পক্ষ থেকে ভারতের সঙ্গে বাংলাদেশের যে সমস্যাগুলো রয়েছে সেগুলো তুলে ধরা হয়েছে বলে জানান মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, আমরা জলের সমস্যা তুলে ধরেছি। মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ভারতকে বাংলাদেশ সীমান্তে হত্যা বন্ধ করতে বলা হয়েছে। নিরাপত্তার বিষয়টি বৈঠকে আলোচনা হয়েছে বলেও উল্লেখ করেন মির্জা ফখরুল। 
বিএনপির মহাসচিব বলেন, ভারতের পক্ষ থেকে বলা হয়েছে, এসব সমস্যা নিয়ে তারা সজাগ আছে। দ্রুত সময়ের মধ্যে কীভাবে সমস্যাগুলো সমাধান করা যায়, তা দেখা হচ্ছে। ভারতের মূল কথা হচ্ছে, বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও দৃঢ় করতে চায় তারা।

বাংলাদেশের রাজনৈতিক পট পরিবর্তনের পর বাংলাদেশের অন্তবর্তী সরকারের সঙ্গে ভারত যোগাযোগ করেছে এবং কথা বলেছে। বাংলাদেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল হিসেবে বিএনপির সঙ্গে সম্পর্ক দৃঢ় করতে চায় ভারত, বলেও মন্তব্য করেন মির্জা ফখরুল। এসময় উপস্থিত সাংবাদিকরা বৈঠকের বিষয়ে বিশদে প্রশ্ন করতে চাইলে মির্জা ফখরুল তা এড়িয়ে যান। বৈঠকে বিএনপির প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন দলটির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদ, ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী, বিএনপি নেতা শামা ওবায়েদ প্রমুখ।

আরও পড়ুন, Bangladesh: 'ভারত অত্যাচার করলে....' কী করবে বাংলাদেশ? চরম হুঁশিয়ারি... 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.