ওয়েব ডেস্ক: ইতালির শহর মিলানে মৃত মায়ের গর্ভ থেকে সুস্থ সবল এক সন্তান জন্ম নিল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

অক্টোবর মাসে মস্তিষ্কে গুরুতর আঘাত মিলানের এক হাসপাতালে ভর্তি হন বছর ৩৬-এর এক মহিলা। সেই সময় তিনি ৬ মাসের গর্ভবতী ছিলেন। হাসপাতালে ভর্তি হওয়ার কিছু দিনের মধ্যেই তাঁর মস্তিষ্কের মৃত্যু হয়। কিন্তু মায়ের মস্তিষ্কের মৃত্যু হলেও তাঁর গর্ভের সন্তানের মৃত্যু চাননি ডাক্তাররা। যতদিন না গর্ভস্থ ভ্রূণটি জন্ম নিচ্ছে, ততদিন কৃত্রিম লাইফ সাপোর্ট দিয়ে তাঁর হৃদযন্ত্র সচল রাখার সিদ্ধান্ত নেন তাঁরা।


মায়ের অজান্তেই তার গর্ভে গত ২ মাস নিজের মত বাড়তে থাকে আদরের সন্তান। গত, ১৯ ডিসেম্বর সিজার করে সেই 'মিরাক্যাল বেবি'-র জন্ম হয়েছে। মোটাসোটা গোলগাল পুঁচকে ছেলেটা বুঝলোই না যেদিন সে প্রথম পৃথিবীর আলো দেখল সেদিনই বন্ধ হয়ে গেল তার মায়ের হার্টের সব গতি।


ওই মহিলার অনান্য অঙ্গ ট্রান্সপ্লানটেশনের জন্য দান করা হয়েছে।


একটি বিবৃতিতে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে 'মৃত' মায়ের গর্ভ থেকে সন্তানকে জন্ম দিতে পারার সাফল্যে তারা যেমন খুশি, তেমনই সন্তানকে বাঁচালেও, মাকে বাঁচাতে না পেরে তাঁরা দুঃখিত।


তবে এই ধরণের ঘটনা এই প্রথম নয়, ১৯৯৩ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে ১৭ মাসের গর্ভাবর্তী অবস্থায় গুলি খেয়েছিলেন এক মহিলা। তাঁর মস্তিষ্কের মৃত্যু হলেও তিন মাস পর একই ভাবে তাঁর সন্তানে জন্ম নিয়েছিল।