নিজস্ব প্রতিবেদন: ভারতের জাতীয় নাগরিকপঞ্জি দেশের অভ্যন্তরীণ বিষয়। বাংলাদেশের মাটিতে দাঁড়িয়ে জানিয়ে দিলেন বিদেশমন্ত্রী জয়শঙ্কর। তিস্তার জলবণ্টন চুক্তি নিয়েও ভারতের অবস্থানে বদল হয়নি বলেও স্পষ্ট করেছেন। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এদিন বাংলাদেশের জাতীয় অতিথি ভবন যমুনায় সে দেশের বিদেশমন্ত্রী একে আবদুল মোমেনের সঙ্গে বৈঠক করেন বিদেশমন্ত্রী জয়শঙ্কর। এরপর সাংবাদিক বৈঠকে তাঁকে প্রশ্ন করা হয়, জাতীয় নাগরিকপঞ্জির জেরে ভারতের নাগরিকত্ব খোয়াতে চলেছেন ৪০ লক্ষ মানুষ। তা কি বাংলাদেশকে প্রভাবিত করবে না? জয়শঙ্কর জবাব দেন, এটা ভারতের অভ্যন্তরীণ বিষয়। তাঁর পাশেই ছিলেন বাংলাদেশের বিদেশমন্ত্রী। তবে তিনি এনিয়ে কোনও মন্তব্য করেননি।   



বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও বৈঠকে বসেন জয়শঙ্কর। বাংলাদেশের আতিথেয়তার জন্য তাঁকে ধন্যবাদ জানান। অক্টোবরে নয়াদিল্লিতে আসবেন শেখ হাসিনা। তাঁর সফরের দিকে ভারত তাকিয়ে বলে টুইট করেছে বাংলাদেশে ভারতীয় দূতাবাস। 



বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরও পরিদর্শন করেন জয়শঙ্কর। তিনি লেখেন, 'বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে বাংলাদেশের অংশীদার হতে পেরে গর্বিত ভারত।' বঙ্গবন্ধুকে মাল্যদান করে শ্রদ্ধার্ঘ নিবেদনও করেন বিদেশমন্ত্রী।     



তিস্তা জলবণ্টন চুক্তি দীর্ঘদিন ধরে ঝুলে রয়েছে। তা নিয়ে ভারতের অবস্থান পরিবর্তন হয়নি বলেও জানিয়ে দেন জয়শঙ্কর। 


আরও পড়ুন- বাংলাদেশের পার্বত্য চট্টগ্রাম ভারতের অভিন্ন অংশ, দাবি চাকমাদের